বাংলায় মুদ্রণ শিল্পের বিকাশে উপেন্দ্রকিশাের রায়চৌধুরির কীরূপ অবদান ছিল

 পঞ্চম অধ্যায় 

বিকল্প চিন্তা ও উদ্যোগ :বৈশিষ্ট্য ও পর্যালােচনা

[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”3″ tax_term=”559″ order=”desc”]

বিশ্লেষণধর্মী প্রশ্নোত্তর: প্রশ্নমান 8

বাংলায় মুদ্রণ শিল্পের বিকাশে উপেন্দ্রকিশাের রায়চৌধুরির কীরূপ অবদান ছিল ?

উত্তর: বাংলায় মুদ্রণ শিল্পের ইতিহাসে উপেন্দ্রকিশাের রায়চৌধুরি এবং তার প্রতিষ্ঠান ‘ইউ, রায় এন্ড সন্স’ এক অবিস্মরণীয় নাম।

মুদ্রণ শিল্পে উপন্দ্রকিশাের রায়চৗধুরির অবদান

হাফটোন ব্লক তৈরি : আধুনিক হাস্ টোন ব্লকের সৌজন্যে বাংলা গ্রন্থচিত্রণে যুগান্তর আনেন উপেন্দ্রকিশাের রায়চৌধুরি। বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি সম্পন্ন উপেন্দ্রকিশাের দেশীয় গবেষণায় নানাপ্রকার ডায়াফর্ম সৃষ্টি, রে-স্ক্রিন অ্যাডজাস্টার যন্ত্র নির্মাণ, ডুয়ােটাইপ পদ্ধতি উদ্ভাবনে কৃতিত্ব দেখান। বিলেত থেকে যন্ত্রপাতি ও বইপত্র আনিয়ে হাফটোন ব্লক তৈরির বিদ্যা নিজেই আয়ত্ত করেন।

ইউ. রয় এন্ড সন্স’: ছাপাখানার ইতিহাসে উপেন্দ্রকিশোর রায়চৌধুরির সবথেকে বড়াে অবদান ছিল ১৮৯৫ সালে ইউ. রায় এন্ড সন্স’ প্রতিষ্ঠা। ছাপাখানা বিষয়ে তার লেখা ইংল্যান্ডের পেনরােজ অ্যানুয়াল’ নামক বিখ্যাত জার্নালে নিয়মিত ছাপা হতো।

স্টুডিয়াে : উপেন্দ্রকিশাের তার ছাপাখানার সঙ্গে ছবি আঁকার একটি স্টুডিয়াে খােলেন। এখানে তিনি আধুনিক ফটোগ্রাফি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালান। শুধু তাই নয়, আধুনিক ফটোগ্রাফি ও মুদ্রণশিল্প সম্পর্কে উচ্চশিক্ষা লাভের উদ্দেশ্যে তিনি তাঁর পুত্র সুকুমার রায়কে ইংল্যান্ডে পাঠান।

প্রকাশনা: ইউ. রায় এন্ড সন্স’ থেকে প্রকাশিত প্রথম বইটি ছিল টুনটুনির বই'(১৯১০)। এছাড়াও তাঁর লেখা ‘ছেলেদের মহাভারত’, ‘ছেলেদের রামায়ণ’ প্রভৃতি শিশু পাঠ্য গ্রন্থে তিনি হাফটোনের যথেচ্ছ ব্যবহার করেন। তার ছাপাখানা থেকে প্রকাশিত কিশাের পাঠ্য সন্দেশ’ পত্রিকার পাতায় চিত্রকর এবং মুদ্রাকর উপেন্দ্রকিশােরের নৈপুণ্যের স্বাক্ষর মেলে।

মন্তব্য: বহুমুখী প্রতিভার অধিকারী উপেন্দ্রকিশাের ছাপাখানার ইতিহাসে এক উজ্জ্বল নাম। তার প্রতিষ্ঠান ইউ. রায় এন্ড সন্স’ মুদ্রণশিল্পের নৈপুণ্যে শুধু ভারতে নয়, সমগ্র দক্ষিণ এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ ছাপাখানার মর্যাদা লাভ করে।


[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”10″ tax_term=”555″ order=”desc”]

Madhyamik History Notes

[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”10″ tax_term=”1090″ order=”desc”]

Madhyamik Suggestion

[su_posts template=”templates/list-loop.php” tax_term=”559″ order=”desc”]

Madhyamik Result & Routine

[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”5″ tax_term=”1091″ order=”desc”]