বন মহোৎসব / অরণ্য সপ্তাহ রচনা

বন মহোৎসব/অরণ্য সপ্তাহ

ভূমিকা :

সভ্যতার বিস্তারের সঙ্গে, বিশ্বায়ন পরবর্তীকালে লোকসংখ্যা বৃদ্ধির ফলে নগরায়ণ ও শিল্পায়নের কারণে মানুষ যখন তাঁর নিকটতম প্রতিবেশী ও পৃথিবীর প্রথম আগন্তুক বনভূমিকে যথেচ্ছভাবে নিধনের পরিকল্পনা নিয়ে শ্যামল সজীব প্রকৃতিকে হনন করতে করতে তার বিনাশে উদ্যত হল তখন মানুষের নির্মল শ্বাস গ্রহণের প্রয়োজনে বন-মহোৎসব ও অরণ্য সপ্তাহ পালনের প্রয়োজনীয়তা অনুভূত হল । এক বিশেষ কর্মসূচির মাধ্যমে পতিত জমিতে ও বিভিন্ন স্থানে চারাগাছ রোপণ ও তার পরিচর্যার মাধ্যমে নতুন করে বনভূমি সৃষ্টি করার কাজে বহু মানুষ এগিয়ে এসেছেন যা বনসৃজন প্রকল্প বা বনমহোৎসব বা অরণ্য সপ্তাহ পালন কর্মসূচি হিসেবে খ্যাত হয়েছে।

রবীন্দ্রনাথ :

কবিগুরু রবীন্দ্রনাথ শান্তিনিকেতনে বন-মহোৎসবের প্রবর্তন করেন। শান্তিনিকেতনে তাঁর কবি জীবনের গভীর উপলব্ধিকে রূপদান করতে গিয়ে তিনি সেদিন গেয়েছিলেন “মরুবিজয়ের কেতন উড়াও শূন্যে হে প্রবল প্রাণ।/ধূলিরে ধন্য কর করুণার পুণ্যে হে কোমল প্রাণ।।” রবীন্দ্রনাথের দ্বারা প্রারব্ধ এই বন মহোৎসব এখন নানাভাবে সরকার, স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান প্রভৃতির দ্বারা পালিত হচ্ছে।

প্রাচীনকাল :

বন মহোৎসব আমাদের দেশে কোনো নতুন বিষয় নয়। কেননা প্রাচীন ভারতে বিভিন্ন রাজারা পথে প্রান্তরে বৃক্ষরোপণ করে পথিককে ছায়াদানের ব্যবস্থা করতেন। এমনকী গাছ প্রতিষ্ঠা করা, বৃক্ষপূজা করা হিন্দুদের মধ্যে পুণ্যের কাজ হিসেবে প্রচলিত হয়ে আসছে। বাঙালির শ্রেষ্ঠ পূজা দুর্গাপূজাতে নবপত্রিকা হল নয়টি গাছ যেগুলিকে পূজা করা হয়। সম্রাট অশোক, শের শাহ প্রভৃতি রাজারা পথের ধারে বৃক্ষরোপণের কাজকে মানবসেবা বলে মনে করেছিলেন। বট ও অশ্বত্থ গাছ বসিয়ে পাখিদের আবাস রচনার কাজও প্রাচীন ও মধ্যযুগে যথেষ্ট অনুসৃত হয়েছে।

স্বাধীন ভারত :

স্বাধীন ভারতে বৃক্ষরোপণের প্রয়োজন গভীরভাবে অনুভূত হয়েছে। ভারত সরকার একসময় সমগ্র দেশের প্রায় এক তৃতীয়াংশ ভূখণ্ড অরণ্য অঞ্চলরূপে লালন করার প্রস্তাব গ্রহণ করেছেন। স্বাধীনতা উত্তর ভারতবর্ষে এই বৃক্ষরোপণের ব্যাপারটি বনমহোৎসব রূপে পরিচিত পেয়েছে। ১৮৬৫ সালে বন আইন লাগু হলেও ১৯৫০ সালে বনমহোৎসব বা বৃক্ষরোপণ প্রথার প্রবর্তন হয়। এরপর শুরু হয় সামাজিক বনসৃজন প্রকল্পের কাজ। অরণ্য সপ্তাহ পালনের মধ্য দিয়ে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি ও নতুন গাছ লাগিয়ে বনের তথা গাছের গুরুত্ব উপলব্ধির দিকটিও বিস্তার লাভ করেছে।

গুরুত্ব :

মানুষ আজ স্বার্থপূরণের জন্য নির্বিচারে অরণ্য নিধনের কাজে লিপ্ত হয়েছে। অথচ বনভূমি মানুষকে দেয় শান্তির আশ্বাস, সুস্থভাবে বাঁচবার জন্য যোগায় অক্সিজেন। ভারতীয় সভ্যতাও ছিল অরণ্য-নির্ভর। অরণ্যের কোলে তপোবনেই পাওয়া গিয়েছে ভারতীয় সভ্যতার শ্রেষ্ঠ সাধনার ধন। ভারত অরণ্য-জননীর স্নেহাঞল ছায়ায় এক মহান সভ্যতার স্বপ্ন ও সাধনাকে মূর্ত করে তুলেছে। মানুষের সঙ্গে প্রকৃতির অঙ্গাঙ্গী সম্পর্ক দীর্ঘদিন ধরে গড়ে উঠেছে। কালিদাসের শকুন্তলায় কম্বের তপোবন, রামায়ণে অত্রি মুনির আশ্রম, ওয়ার্ডসওয়ার্থের মানুষ ও প্রকৃতির নিবিড়তা দীর্ঘদিন ধরে মানুষকে প্রেরণা দান করে আসছে। কিন্তু সেই সম্পর্ক ও বনের গুরুত্ব সভ্যতার বিকাশে কৃত্রিম স্বার্থসর্বস্ব মানুষের কাছে অবহেলিত হওয়ায় বন-মহোৎসব বা অরণ্য সপ্তাহ পালন বেশি করে গুরুত্ব পাচ্ছে।

অন্যান্য গুরুত্ব :

বন মহোৎসব বা অরণ্য সপ্তাহ পালনের গুরুত্ব শুধুমাত্র কর্মসূচি নয়, তা সচেতনতার ফলে উৎসবে পরিণত হয়েছে। এর গুরুত্ব অনেক, যেমন—অর্থনৈতিক গুরুত্ব : অরণ্য খাদ্য, বস্ত্র, আসবাবপত্র, ঔষধ দেয়। এর প্রাকৃতিক গুরুত্ব হল : গাছপালা বৃষ্টি আনে, প্রাকৃতিক ভারসাম্য বা বাস্তুতন্ত্রে সাম্য বজায় রাখে, বন্যা প্রতিরোধ করে, ভাঙন রোধ করে, ভূমিক্ষয় রোধ করে, আগ্রাসী মরুকে আটকে রাখে, বহু পাখি, বন্য জন্তুর আবাসস্থল বন হওয়ায় প্রাকৃতিক ভারসাম্য বজায় থাকে। স্বাস্থ্যরক্ষার ক্ষেত্রেও বনভূমি গুরুত্বপূর্ণ। কেননা অরণ্য বায়ুর প্রয়োজনীয় উপাদান রক্ষা করে, পরিবেশ দূষণ রোধ করে। আবার সৌন্দর্য সৃষ্টিতেও বনের গুরুত্ব রয়েছে।

উপসংহার :

শ্যামল শোভা ও শ্রী দেশের সম্পদ – একথা অরণ্য সপ্তাহ বা বন মহোৎসবের মাধ্যমে মানুষ উপলব্ধি করে নতুন চেতনায় উদ্বুদ্ধ হয়। গ্রামে রাস্তার দুধারে গাছ লাগিয়ে, শহরে পার্কগুলিতে উদ্বৃত্ত জায়গায় গাছ লাগিয়ে, গঙ্গার পাড়ের সৌন্দর্যায়ন ঘটিয়ে, পুরোনো গাছগুলিকে রক্ষা করে, একটা গাছ কাটলে তিনটে গাছ লাগিয়ে যেসব কর্মসূচি নেওয়া হয়েছে তাতে বন-মহোৎসবের গুরুত্ব যথেষ্ট বেড়েছে।

_________

Your Queries:

বন মহোৎসব রচনা
বৃক্ষরোপণ উৎসব রচনা
বনমহোৎসব ছবি
বনসৃজন রচনা
ভারতের বনমহোৎসব কখন পালন করা হয়?
অরণ্য সপ্তাহ উইকিপিডিয়া
বনমহোৎসব drawing
বনমহোৎসব 2022
বৃক্ষরোপণ প্রকল্প pdf
অরণ্য সপ্তাহ রচনা
অরণ্য সপ্তাহ এর গুরুত্ব
অরণ্য সপ্তাহ কবে পালন হয়
অরণ্য সপ্তাহ 2022
অরণ্য সপ্তাহ ছবি
অরণ্য সপ্তাহ কবে পালিত হয় কেন
বিশ্ব অরণ্য সপ্তাহ
অরণ্য সপ্তাহ কি
অরণ্য সপ্তাহ উইকিপিডিয়া

বন মহোৎসব