শ্রীরামপুর মিশন গ্রো কীভাবে একটি অগ্রণী মুদ্রণ গ্রডিষ্ঠানে পরিণত হলো

 পঞ্চম অধ্যায় 

বিকল্প চিন্তা ও উদ্যোগ :বৈশিষ্ট্য ও পর্যালােচনা

[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”3″ tax_term=”559″ order=”desc”]

বিশ্লেষণধর্মী প্রশ্নোত্তর: প্রশ্নমান 8

শ্রীরামপুর মিশন গ্রো কীভাবে একটি অগ্রণী মুদ্রণ গ্রডিষ্ঠানে পরিণত হলো ?

উত্তর: উনিশ শতকের গােড়ায় শ্রীরামপুরে মুদ্রণযন্ত্র বা ছাপাখানার প্রতিষ্ঠা বহুমাত্রিক অভিধায় বাংলাকে প্রাণচঞ্চল করে তুলেছিল।

মুদ্রণযন্ত্রের প্রতিষ্ঠা : ১৮০০ খ্রিস্টাব্দে শ্রীরামপুর মিশন ও প্রেসের প্রতিষ্ঠা হলেও শ্রীরামপুর ব্যাপটিস্ট মিশনের প্রাণপুরুষ উইলিয়াম কেরি এর অন্তত দুবছর আগে থেকেই কাঠের মুদ্রণযন্ত্র ও দেশীয় ভাষা অর্থাৎ বাংলা হরফ সংগ্রহের ব্যবস্থা করেছিলেন। ১৮১২ খ্রিস্টাব্দের মধ্যে শ্রীরামপুর মিশন প্রেস সম্ভবত লােহার মুদ্রণযন্ত্রও প্রতিস্থাপিত করেছিল।

প্রকাশনা: শ্রীরামপুর ত্রয়ী’ নামে পরিচিত উইলিয়াম কেরি, জোশুয়া মার্শম্যান ও উইলিয়াম ওয়ার্ডের অক্লান্ত প্রচেষ্টায় শ্রীরামপুর মিশন প্রেস অচিরেই বাংলার অগ্রণী মুদ্রণ প্রতিষ্ঠানে পরিণত হয়। প্রথম দিকে এই মিশন মূলত ধর্মীয় বই অনুবাদ করতাে। এখান থেকে প্রথম ছাপা বই ছিল বাইবেলের বঙ্গানুবাদ মঙ্গল মতিয়ের সমাচার। ক্রমে এখান থেকে ছাত্রদের জন্য অসংখ্য পাঠ্যপুস্তক, পত্র-পত্রিকা যেমন—মাসিক পত্র ‘দিগদর্শন’, সাপ্তাহিক পত্ৰ সমাচার দর্পণ প্রভৃতি ছাড়াও অন্যান্য গ্রন্থ যেমন—মৃত্যুঞ্জয় বিদ্যালঙ্কারের বত্রিশ সিংহাসন’, রাজাবলি; রামরাম বসু লিপিমালা’, কেরির বাংলা ব্যাকরণ’ প্রভৃতি প্রকাশিত হয়।

বাণিজ্যিক বিকাশ : প্রথমে ফোর্ট উইলিয়াম কলেজ ও কিছুটা পরে ক্যালকাটা স্কুল বুক সােসাইটির সহযােগি হিসাবে বাণিজ্যিক ভিত্তিতে পাঠ্যপুস্তক প্রকাশনায় শ্রীরামপুর মিশন প্রেস উদ্যোগী হয়। একটিমাত্র কাঠের মুদ্রণযন্ত্রকে সম্বল করে শ্রীরামপুর মিশন প্রেস তার যাত্রা করলেও ১৮২০ খ্রিস্টাব্দের মধ্যে মুদ্রণযন্ত্রের সংখ্যা দাঁড়িয়েছিল ১৮টি তে। ১৮০১ খ্রিস্টাব্দ থেকে ১৮৩২ খ্রিস্টাব্দের মধ্যে শ্রীরামপুর মিশন প্রেস থেকে চল্লিশটি ভাষায় দু-লক্ষ বারাে হাজার বই প্রকাশিত হয়েছিল।

মন্তব্য: ১৮০০ খ্রিস্টাব্দ থেকে ১৮৩৭ খ্রিস্টাব্দ পর্যন্ত প্রায় চার দশক ধরে বাংলা মুদ্রণ ও প্রকাশনার ইতিহাসকে সমৃদ্ধ করেছে শ্রীরামপুর মিশন প্রেস। বঙ্গীয় নবজাগরণে তাদের পরােক্ষ অবদান কোনাে মতেই অস্বীকার করা যায় না।


[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”10″ tax_term=”555″ order=”desc”]

Madhyamik History Notes

[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”10″ tax_term=”1090″ order=”desc”]

Madhyamik Suggestion

[su_posts template=”templates/list-loop.php” tax_term=”559″ order=”desc”]

Madhyamik Result & Routine

[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”5″ tax_term=”1091″ order=”desc”]