বর্তমান ভারত কীভাবে জাতীয়তাবাদী চেতনাবিস্তারে সহায়তা করেছিল | নোট

 চতুর্থ অধ্যায় 

সংঘবদ্ধতার গােড়ার কথা বিশ্লেষণ ও বৈশিষ্ট্য

[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”3″ tax_term=”559″ order=”desc”]

বিশ্লেষণধর্মী প্রশ্নোত্তর: প্রশ্নমান ৪

বর্তমান ভারত’ কীভাবে জাতীয়তাবাদী চেতনাবিস্তারে সহায়তা করেছিল?

উত্তর: বাংলা সাহিত্যমালায় স্বদেশচিন্তা ও জাতীয়তাবােধের জাগরণের এক উজ্জ্বলতম দৃষ্টান্ত হলাে স্বামী বিবেকানন্দের বর্তমান ভারত।

প্রকাশ: স্বামীজির বর্তমান ভারত’ প্রথমে পাক্ষিক উদ্বোধন’ পত্রিকায় ধারাবাহিকভাবে প্রকাশিত হয়। পরে ১৯০৫ খ্রিস্টাব্দে তা গ্রন্থাকারে প্রকাশিত হয়।

বিষয়বস্তু: বর্তমান ভারত’-এ স্বামীজিভারতও বিশ্বের ইতিহাস মন্থন করে ইতিহাসের গতি-প্রকৃতি সম্পর্কে তার ধারণাকে সংহত আকারে প্রকাশ করেছেন। 

শূদ্রের জাগরণ: বর্তমান ভারত’-এ ভারতবর্ষের ইতিহাস বিশ্লেষণে স্বামীজিতার মৌলিক দৃষ্টিভঙ্গির পরিচয় দিয়েছেন। তিনি দেখিয়েছেন, ইতিহাস সর্বদা শ্রেণি-সংগ্রামের মধ্য দিয়ে অগ্রসর হয়। তার মতে পৃথিবীর সর্বত্রই ব্রাম্মণ, ক্ষত্রিয়, বৈশ্য ও শূদ্র এই চারটি বর্ণ পর্যায়ক্রমে পৃথিরীশাসন করবে। প্রথম দুটি বর্ণের শাসনকাল শেষ হয়েছে, তৃতীয় বর্ণ বৈশ্যের শাসনকালও সমাপ্তির মুখে। চতুর্থ বর্ণ শূদ্রের শাসন অবশ্যম্ভাবী এবং তা ঐতিহাসিক সত্য।

দেশমন্ত্র: গ্রন্থের উপসংহারে স্বামীজি দেশবাসীকে স্বদেশমন্ত্র উপহার দিয়েছেন। দেশের যুবসমাজের প্রতি তাঁর উদাত্ত আহ্বান—“হে ভারত, ভুলিও না তুমি জন্ম হইতেই মায়ের জন্য বলি প্রদত্ত-ভুলিও না নীচ জাতি, মূর্খ, দরিদ্র, অজ্ঞ, মুচি, মেথর, তােমার রক্ত, তােমার ভাই।” দেশ ও দেশবাসীর সাথে একাত্ম হয়ে অনবদ্য ভাষায় তিনি লিখেছেন—“ভারতবর্ষ আমার ভাই, ভারতবাসী আমার প্রাণ—ভারতের মৃত্তিকা আমার স্বর্গ, ভারতের কল্যাণ আমার কল্যাণ।” স্বামীজির স্বদেশপ্রেম এভাবেই পূর্ণতা পেয়েছে স্বদেশমন্ত্রে।

মন্তব্য: স্বামীজির বর্তমান ভারত’-এ অখণ্ড ভারতমূর্তি আলােকোজ্জ্বল হয়ে ওঠে। তাঁর প্রেরণাতেই দেশপ্রেম ধর্মের বিকল্প হয়ে ওঠে। ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদার তাকে যথার্থই ভারতীয় জাতীয়তাবাদের জনক’ ব্যাখ্যা দিয়েছেন।


[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”10″ tax_term=”555″ order=”desc”]

Madhyamik History Notes

[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”10″ tax_term=”1090″ order=”desc”]

Madhyamik Suggestion

[su_posts template=”templates/list-loop.php” tax_term=”559″ order=”desc”]

Madhyamik Result & Routine

[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”5″ tax_term=”1091″ order=”desc”]