কংগ্রেস সমাজতন্ত্রী দল টীকা লেখাে | বৈশিষ্ট্য ও পর্যালােচনা | Madhyamik History

 ষষ্ঠ অধ্যায় 

বিশ শতকের ভারতে কৃষক, শ্রমিকও বামপন্থী আন্দোলন : বৈশিষ্ট্য ও পর্যালােচনা

[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”3″ tax_term=”559″ order=”desc”]

বিশ্লেষণধর্মী প্রশ্নোত্তর: প্রশ্নমান 8

টীকা লেখাে : কংগ্রেস সমাজতন্ত্রী দল।

উত্তর: ১৯৩০-এর দশক থেকে জাতীয় কংগ্রেসের অভ্যন্তরে সমাজতান্ত্রিক চিন্তাধারার প্রসার ঘটতে শুরু করে। ইতিহাসের এই সন্ধিক্ষণে আবির্ভূত হয় কংগ্রেস সমাজতন্ত্রী দল।

প্রতিষ্ঠা : ১৯৩৪ খ্রিস্টাব্দে বােম্বাই-এ জাতীয় কংগ্রেসের অভ্যন্তরে প্রতিষ্ঠিত হয় কংগ্রেস সমাজতন্ত্রী দল। প্রথম সভাপতি মনােনীত হন আচার্য নরেন্দ্র দেব আর প্রথম সম্পাদক হন জয়প্রকাশ নারায়ণ। দলের অন্যান্য সদস্যদের মধ্যে রাম মনােহর লােহিয়া, অচ্যুত পট্টবর্ধন, মিনু মাসানি প্রমুখ ছিলেন বিশেষ উল্লেখযােগ্য।

উদ্দেশ্য : কংগ্রেস সমাজতন্ত্রী দলের প্রধান উদ্দেশ্য ছিল—

(i) কংগ্রেসের অভ্যন্তরে বামপন্থী গােষ্ঠীকে সুদৃঢ় করা।

এবং (ii) শ্রমিক-কৃষকদের স্বার্থ রক্ষা ও স্বাধীনতা আন্দোলনে তাদের সামিল করা। লক্ষ্য ও কর্মসূচী ও কংগ্রেস সমাজতন্ত্রী দল একগুচ্ছ লক্ষ্য ও কর্মসূচী পূরণে সামিল হয়েছিল-

(i) কৃষক ও শ্রমিক শ্রেণিকে একজোট করে তাদের অর্থনৈতিক দাবি-দাওয়া আদায়ের চেষ্টা করা। (ii) জাতীয়তাবাদের সুষ্ঠ প্রসার ঘটিয়ে সমাজতন্ত্রের লক্ষ্যে উপনীত হওয়া। (ii) যত শীঘ্র সম্ভব স্বাধীনতা অর্জন করা। (iv) সর্বনিম্ন মজুরির হার নির্ধারণ করে প্রতিটি মানুষকে তার ন্যায্য পাওনা অনুযায়ী পারিশ্রমিক দেওয়া। (v) কর্মের অধিকারকে রাষ্ট্রীয় স্বীকৃতি দান করা। (vi) দেশীয় সামন্ত রাজা ও জমিদার শ্রেণির উচ্ছেদ ঘটানাে। (vii) কৃষিঋণ মকুব ও কৃষকদের মধ্যে সরকারি খাসজমির সুষম বণ্টন। (viii) উৎপাদন বিষয়ক সকল প্রতিষ্ঠান তথা শিল্প সংস্থাগুলিকে সমাজতান্ত্রিক ভিত্তির উপর গড়ে তােলা প্রভৃতি।

মন্তব্য : সমাজতন্ত্রীদের আন্তরিক প্রচেষ্টাতেই সুভাষচন্দ্র গান্ধিজির প্রবল আপত্তি অগ্রাহ্য করে ১৯৩৯ খ্রিস্টাব্দে ত্রিপুরি অধিবেশনে কংগ্রেসের সভাপতি নির্বাচিত হন। এদের প্রচেষ্টাতেই পরবর্তীকালে ভারতভূমিতে গড়ে ওঠে সক্রিয় বামপন্থী আন্দোলন।


[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”10″ tax_term=”555″ order=”desc”]

Madhyamik History Notes

[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”10″ tax_term=”1090″ order=”desc”]

Madhyamik Suggestion

[su_posts template=”templates/list-loop.php” tax_term=”559″ order=”desc”]

Madhyamik Result & Routine

[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”5″ tax_term=”1091″ order=”desc”]