অহিংস অসহযােগ আন্দোলনে কৃষক সমাজ কীভাবে অংশগ্রহণ করেছিল

 ষষ্ঠ অধ্যায় 

বিশ শতকের ভারতে কৃষক, শ্রমিকও বামপন্থী আন্দোলন : বৈশিষ্ট্য ও পর্যালােচনা

[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”3″ tax_term=”559″ order=”desc”]

বিশ্লেষণধর্মী প্রশ্নোত্তর: প্রশ্নমান 8

অহিংস অসহযােগ আন্দোলনে কৃষক সমাজ কীভাবে অংশগ্রহণ করেছিল?

উত্তর: কৃষক সমাজের সার্বিক তথা স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ অহিংস অসহযােগ আন্দোলনের এক গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য।

অহিংস অসহযােগ আন্দোলনে কৃষক সমাজের সর্বভারতীয় অংশগ্রহণ

বাংলা: গান্ধিজির অসহযােগের মন্ত্রে উজ্জীবিত হয়ে বাংলার কৃষক সমাজ আন্দোলনে ঝাপিয়ে পড়ে। (ক) ১৯২১ খ্রিস্টাব্দে বীরেন্দ্রনাথ শাসমলের নেতৃত্বে মেদিনীপুরের কাথি ও তমলুক মহকুমায় ইউনিয়ান বাের্ড বিরােধী আন্দোলন শুরু হয়। (খ) ১৯২১-২২ খ্রিস্টাব্দে পাবনা, বগুড়া ও বীরভূমে সরকারি জমি জরিপের কাজে বাধা দেওয়া হয়। বীরভূমে এই আন্দোলনে নেতৃত্ব দেন জিতেন্দ্রলাল বন্দ্যোপাধ্যায়। (গ) রাজশাহীতে নীলচাষের বিরুদ্ধে আন্দোলনে নেতৃত্ব দেন সােমেশ্বর প্রসাদ চৌধুরী। (ঘ) কুমিল্লা, রাজশাহী, রংপুর ও দিনাজপুরে মুসলিম কৃষকদের অংশগ্রহণে অহিংস অসহযােগ আন্দোলন জোরদার হয়ে ওঠে

উত্তরপ্রদেশ: (ক) গান্ধিজির নেতৃত্বে অহিংস-অসহযােগ আন্দোলন চলাকালে যুক্তপ্রদেশের হরদৈ, বারাবাকি, সীতাপুর, বারাইচ প্রভৃতি অঞলে যে কৃষক অভ্যুত্থান ঘটে, ইতিহাসে তা ‘একা’বা একতা আন্দোলন নামে পরিচিতি পেয়েছে। আন্দোলন চলাকালে যেকোনাে অবস্থায় কৃষকরা ঐক্যবদ্ধ থাকার শপথ নেয়। তাই এই আন্দোলনের এইরূপ নামকরণ। মাদারি পাসি নামে অনুন্নত সম্প্রদায়ের এক নেতাই ছিলেন আন্দোলনের মূল চালিকা শক্তি। (খ) বাবা রামচন্দ্র নামে জনৈক সন্ন্যাসীর নেতৃত্বে ১৯২০ খ্রিস্টাব্দ নাগাদ যুক্তপ্রদেশের প্রতাপগড় ও রায়বেরিলি অঞ্চলে কৃষক অভ্যুত্থান ঘটে। ওই বছরই বাবা রামচন্দ্র প্রতাপগড়ে অযােধ্যা কিষাণ সভা প্রতিষ্ঠা করেন। আন্দোলনের চাপে ১৯২১ খ্রিস্টাব্দে সরকার ‘অযযাধ্যা খাজনা আইন পাশ করে করভার কিছুটা লাঘব করতে বাধ্য হয়।

বিহার : ১৯১৯ -২০ খ্রিস্টাব্দে বিহারের দ্বারভাঙা, মজফফরপুর, ভাগলপুর, পূর্ণিয়া ও মুঙ্গেরের বিস্তীর্ণ অঞ্চল জুড়ে দ্বারভাঙার মহারাজার বিরুদ্ধে কৃষক বিদ্রোহ শুরু হয়। 

রাজস্থান : (ক) নানাধরনের উপকর ও সামন্ততান্ত্রিক শােষণের বিরুদ্ধে অসহযােগ পর্বে মেবারের বিজোলিয়া অঞ্চলে বিজয় সিং পথিক ও মানিকলাল বর্মার নেতৃত্বে কৃষক আন্দোলন জোরদার হয়ে ওঠে। আন্দোলনকারীরা ১৯২২ খ্রিস্টাব্দে তাদের কিছুটা দাবি আদায়ে সক্ষম হয়। (খ) ১৯২১-২২ খ্রিস্টাব্দে মতিলাল তেজওয়াত মেবারের ভীল উপজাতিদের সংগঠিত করে আন্দোলনে সামিল হন।

দক্ষিণ ভারত: (ক) অন্ত্রের গুন্টুর জেলার পালনাদ তালুক ও কুড়াপার রায়চটি তালুকের উপজাতি সম্প্রদায়ভুক্ত গরিব চাষিরা তাদের অরণ্যের অধিকার রক্ষার জন্য অরণ্য সত্যাগ্রহ গড়ে তােলে। (খ) অসহযােগ আন্দোলন চলাকালে দক্ষিণ ভারতে সর্বাপেক্ষা ব্যাপক ও ভয়াবহ কৃষক আন্দোলনটি সংঘটিত হয়েছিল ১৯২১ খ্রিস্টাব্দে মালাবার উপকূলে, যা মােপলা বিদ্রোহ নামে পরিচিত। অনেকক্ষেত্রে এই বিদ্রোহ হিন্দু-মুসলিম দাঙ্গায় পর্যবসিত হলেও এর মূল চরিত্র ছিল সামন্ততন্ত্র-বিরােধী।

মন্তব্য: অসহযােগ আন্দোলনের সময় থেকে প্রকৃতপক্ষে কৃষক আন্দোলন ভারতীয় স্বাধীনতা আন্দোলনের অবিচ্ছেদ্য অঙ্গে পরিণত হয়েছিল।


[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”10″ tax_term=”555″ order=”desc”]

Madhyamik History Notes

[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”10″ tax_term=”1090″ order=”desc”]

Madhyamik Suggestion

[su_posts template=”templates/list-loop.php” tax_term=”559″ order=”desc”]

Madhyamik Result & Routine

[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”5″ tax_term=”1091″ order=”desc”]