নতুন সামাজিক ইতিহাস’ কী? কোন্ দৃষ্টিভঙ্গি থেকে নতুন সামাজিক ইতিহাসের চর্চা করা হয়?

মাধ্যমিক (দশম শ্রেণীর) Sub – History (ইতিহাস)
অধ্যায় ১ – ইতিহাসের ধারণা
অধিক ৭-৮ টি বাক্যে উত্তর দাও [su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”1″ tax_term=”547″ order=”desc” ignore_sticky_posts=”yes”]

উত্তর

নতুন.সামাজিক ইতিহাস

ইতিহাসের আলােচনায় একটি গুরুত্বপূর্ণ দিক হল সামাজিক ইতিহাস। আগে সামাজিক.ইতিহাস শুধু রাজা-মহারাজা, অভিজাতবর্গ ও উচ্চবর্গের আলােচনার মধ্যে সীমাবদ্ধ ছিল। কিন্তু বর্তমানকালে এই আলােচনার যথেষ্ট প্রসার ঘটেছে এবং সমাজের সাধারণ, নিম্নবর্গ ও প্রান্তিক মানুষের আলােচনাও এতে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। ফলে সামাজিক.ইতিহাস নতুন সামাজিক ইতিহাস রূপে পরিচিত হয়েছে।

নতুন সামাজিক ইতিহাসচর্চার দৃষ্টিভঙ্গি

ভূমিকা: ১৯৬০-৭০-এর দশকে নতুন সামাজিক ইতিহাসের আলােচনার সূত্রপাত ঘটে। এই সময় থেকে সমাজের নিম্নবর্গের মানুষের দৃষ্টিভঙ্গি থেকে সেসব মানুষের ইতিহাসচর্চা শুরু হয়।

[1] নীচ থেকে ওপর দিকে দৃষ্টিপাত : নতুন সামাজিক ইতিহাসের আলােচনায় ওপর থেকে নীচের দিকে দেখার পরিবর্তে নীচে থেকে ওপরের দিকে দেখার চেষ্টা করা হয়। অর্থাৎ সমাজের মুষ্টিমেয় উচ্চবর্গের মানুষের দৃষ্টিকোণ থেকে নয়, বরং সমাজের বৃহত্তর ক্ষেত্রে সাধারণ ও নিম্নবর্গের মানুষের ভূমিকার ভিত্তিতে সমাজকে দেখার চেষ্টা করা হয়।

[2] বৃহত্তর জনগােষ্ঠীর প্রাধান্য: নতুন সামাজিক ইতিহাসে মুষ্টিমেয় উচ্চবর্গকে নয়, বৃহত্তর সাধারণ, নিম্নবর্গের ও প্রান্তিক মানুষকে বেশি গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। সমাজ-সংস্কৃতির ক্ষেত্রে এই বৃহত্তর জনগােষ্ঠীর অবদান নতুন সামাজিক ইতিহাসে গুরুত্বের সঙ্গে আলােচনা করা হয়।


[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”-1″ tax_term=”545″ order=”desc” ignore_sticky_posts=”yes”]

[sc name=”last”]

নতুন সামাজিক ইতিহাস

“COMMUNITY TRANSMISSION” প্রবেশ করবে।
এবং ভারত যদি গত রাতের মধ্যে তৃতীয় পর্যায়ে অর্থাৎ সম্প্রদায়ের ট্রান্সমিশনে চলে যায় তবে 15 এপ্রিলের মধ্যে ভারতে 50000 (পঞ্চাশ হাজার) জন মারা যেতে পারে, কারণ ভারতের জনসংখ্যার ঘনত্ব অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি তবে ভারতীয়রা এখনও এ নিয়ে গুরুতর। বুঝতে পারছেন নাপ্রকৃতির হাত ধরে অনুরোধ করুন যে গতকাল পর্যন্ত ভারত দ্বিতীয় পর্যায়ে থেকেছে।কল নাগরিকের কাছে অনুরোধ, দয়া করে মজাদার রসিকতা সম্পর্কিত পরামর্শ কোরিয়ানা, আজ রাতের অবধি, যতটা সম্ভব ছড়িয়ে দিন, 72 থেকে 108 ঘন্টা মোটেও বের হওয়া উচিত নয়, কারণ আগামীকাল ভারত তৃতীয় পর্যায়ে যেতে পারে, দয়া করে সবাইকে বাড়িতে থাকার অনুরোধ করা হচ্ছে 

তৃতীয় সম্পর্কিত wb aw cu hi nb hb jj gy kjuআজ  b miv hvc gv x gfrd fv d

আজ  kolkata offici new offici op poen to the offici