১৮৫৫ খ্রিস্টাব্দে সাওতালরা বিদ্রোহ করেছিল কেন | প্রতিরােধ ও বিদ্রোহ [নোট]

 তৃতীয় অধ্যায় 

প্রতিরােধ ও বিদ্রোহ: বৈশিষ্ট্য ও বিশ্লেষণ

[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”3″ tax_term=”559″ order=”desc”]

বিশ্লেষণধর্মী প্রশ্নোত্তর: প্রশ্নমান ৪

1. ১৮৫৫ খ্রিস্টাব্দে সাওতালরা বিদ্রোহ করেছিল কেন? 

উত্তর: প্রাক্-মহাবিদ্রোহ পর্বে ভারতে ব্রিটিশ শাসনের বিরুদ্ধে সংঘটিত অসংখ্য কৃষক-উপজাতি বিদ্রোহগুলির মধ্যে সম্ভবত সর্বাপেক্ষা ব্যাপক বিস্তৃত তথা রক্তক্ষয়ী বিদ্রোহ ছিল ১৮৫৫-৫৬ খ্রিস্টাব্দের সাঁওতাল বিদ্রোহ। নিরীহ, নির্বিবাদী সাঁওতালদের বিদ্রোহী হয়ে ওঠার পশ্চাতে ছিল একাধিক কারণ।

সাঁতাল বিদ্রোহের কারণ

(i) ভূমিরাজস্বের চাপ বৃদ্ধি: চিরস্থায়ী বন্দোবস্ত প্রবর্তনের ফলে সাঁওতালদের নিজস্ব বাসভূমি দামিন-ই-কো’ অঞল ব্রিটিশের খাজনা বলয়ের অন্তর্ভুক্ত হয়। স্বাভাবিক পরিণামে সাঁওতালদের উপর আরােপিত হয় মাত্রাতিরিক্ত রাজস্বের চাপ। মধ্যস্বত্ত্বভােগীদের অত্যাচারে অতিষ্ঠ সাঁওতালরা তাই বিদ্রোহকেই সমীচীন মনে করে।

(ii) মহাজনী শােষণ: মহাজন’ নামে পরিচিত বহিরাগত সুদের কারবারিরা অজ্ঞ সাঁওতালদের অসহায়তার সুযােগ নিয়ে তাদের চড়া সুদে ঋণ দিয়ে এবং চুক্তিপত্রে তদুপেক্ষা চড়া হারের উল্লেখ করে জন্মান্তরব্যাপী তাদেরকে শােষণের এক ঢালাও বন্দোবস্ত সুসম্পন্ন করতেন। মহাজনী ঋণের এই জন্মান্তর বিস্তৃত জাল ছিন্ন করে বেরিয়ে আসার উদগ্র বাসনা সাঁওতালদের বিদ্রোহের পথে পরিচালিত করেছিল।

(iii) রেল-কর্মচারী ও ঠিকাদারদের নির্যাতন: রেলপথ নির্মাণের সঙ্গে যুক্ত কর্মচারী ও ঠিকাদাররা দামিন-ই-কো’-তে এসে অত্যাচার, অবিচার শুরু করে। সাঁওতাল রমণীদের সম্রম-ও তাদের লােলুপ দৃষ্টি থেকে রক্ষা পায়নি। স্বাভিমানী সাঁওতালরা তাই বিদ্রোহকেই হাতিয়ার স্বরূপ বেছে নেয়।

(iv) ব্যবসায়ীদের কারচুপি: বহিরাগত অসাধু ব্যবসায়ীরা সাঁওতালদের সরলতা ও অজ্ঞতার সুযােগ নিয়ে প্রায়শই তাদের ঠকাতাে। কেনারাম’ নামক বাটখারা দিয়ে সঠিক ওজন অপেক্ষা বেশি দ্রব্য নিয়ে এবং ‘বেচারাম’ নামক বাটখারা দিয়ে সঠিক ওজন অপেক্ষা কম দ্রব্য দিয়ে সাঁওতালদের ঠকানাে সাধারণ নিয়মে পরিণত হয়েছিল। এই ব্যবসায়িক কারচুপি সাঁওতালদের কাছে ক্ৰমে পরিস্ফুট হতে থাকলে তারা আর মুখ বুজে তা মেনে নিতে প্রস্তুত ছিল না।

অন্যান্য কারণ

(i) নীলকরদের অত্যাচার;

(ii) খ্রিস্টান মিশনারিগণ কর্তৃক বলপূর্বক সাঁওতালদের ধর্মান্তরকরণের প্রচেষ্টা প্রভৃতি।

মন্তব্য: ভারতের অগণিত কৃষক-উপজাতি বিদ্রোহের ভিড়ে সাঁওতাল বিদ্রোহ এক স্বতন্ত্র স্থানের অধিকারী। অধ্যাপক নরহরি কবিরাজ যথার্থই লিখেছেন—সাঁওতাল বিদ্রোহ আপসহীন গণসংগ্রামের এক জ্বলন্ত দৃষ্টান্ত।


[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”10″ tax_term=”555″ order=”desc”]

Madhyamik History Notes

[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”10″ tax_term=”1090″ order=”desc”]

Madhyamik Suggestion

[su_posts template=”templates/list-loop.php” tax_term=”559″ order=”desc”]

Madhyamik Result & Routine

[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”5″ tax_term=”1091″ order=”desc”]