হায়দরাবাদের সমস্যা/হায়দরাবাদ সমস্যা ও ফলাফল সম্পর্কে সংক্ষিপ্তবিবরণ দাও।

হায়দরাবাদের সমস্যা/হায়দরাবাদ সমস্যা ও ফলাফল সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ দাও।
উত্তর : ভূমিকা : ভারতের স্বাধীনতা লাভের সময় আয়তনে সর্ববৃহৎ দেশীয় রাজ্য ছিল হায়দরাবাদ। এখানকার অন্তত ৮৭ শতাংশ বাসিন্দা হিন্দু সম্প্রদায়ভুস্ত হলেও প্রধান শাসক ছিলেন নিজাম ও সমান আলি খান যিনি জাতিতে ছিলেন মুসলিম। ভারতের স্বাধীনতা লাভের পর অধিকাংশ দেশীয় রাজ্য ভারতে যোগ দিলেও হায়দরাবাদ ভারতে যোগ না দিয়ে নিজের স্বাধীন অপ্রিয় বজায় রাখার কথা ঘোষণা করে।

হায়দরাবাদের সক্রিয়তা ভারতীয় বঙ্জীয় অভিযান ও হায়দরাবাদের পরাজয় : শত্তিশালী ভারতে তারা পাকিস্তান থেকে অস্ত্রশস্ত্র আমদানি করে নিজেদের শত্তি বৃদ্ধি করে এবং সেখানকার মুসলমানদের জেহাদ ঘোষণার আহ্বান জানান। তাছাড়া হায়দরাবাদ সম্মিলিত জাতিপুঞ্জে ও আন্তর্জাতিক আদালতে ভারতের বিরুদ্ধে অভিযোগ জানায়। ভারত হায়দরাবাদের নিজামের কাছে বিভিন্ন জাতি সংকলিত একটি চরমপত্র পাঠায়। কিন্তু জিম এই দাবীগুলি সম্পূর্ণ উপেক্ষা করেন। এই অবস্থায় ভারতীয় সেনাবাহিনীর প্রধান জেনারেল জে. এন. চৌধুরির নেতৃত্ব ১৩ সেপ্টেম্বর (১৯৪৮ খ্রীঃ) হায়দরাবাদে ভারতীয় বাহিনী অভিযান শুরু করে এবং তাদের ভারতীয় বাহনীর সাঁড়াশি আক্রমণে হায়দরাবাদের দুর্বল সেনা ও রাজাকার বাহিনী শীঘ্বই পরাজিত হয় এবং ১৮ সেপ্টেম্বর আত্মসমর্পণ করে ফলে ভারতের দখলে চলে আসে হায়দরাবাদ।

ফলাফল : হায়দরাবাদ রাজ্য ভারতে অন্তর্ভুক্ত হওয়ার পরবর্তীকালে এটি ভারতের গুরুত্বপূর্ণ অংশ হয়ে ওঠে। ১৯৫৬ খ্রিঃ হায়দরাবাদে তিনটি অংশে বিভস্ত করা হয়। এই অংশগুলি অশ্প্রদেশ, বোস্বাই, মহীশূর রাজ্যের সঙ্গ যুস্ত করা হয়।