সরকারি নথিপত্র বলতে কী বোঝো?অথবাসরকারি নথিপত্রের গুরুত্ব ইতিহাস উপাদানে কতটা ?অথবাআধুনিক ভারতের ইতিহাসের উপাদান হিসেবে সরকারি নথিপত্রেরভূমিকার সংক্ষিপ্ত বর্ণনা দাও।

সরকারি নথিপত্র বলতে কী বোঝো?
অথবা
সরকারি নথিপত্রের গুরুত্ব ইতিহাস উপাদানে কতটা ?
অথবা
আধুনিক ভারতের ইতিহাসের উপাদান হিসেবে সরকারি নথিপত্রের
ভূমিকার সংক্ষিপ্ত বর্ণনা দাও।
উত্তর : ভূমিকা : আধুনিক ভারতের ইতিহাস চর্চার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ উপাদান হল সরকারি নথিপত্র। এই সরকারি নথিপত্রের মধ্যে উল্লেখযোগ্য হল সরকারি প্রশাসনের সঙ্গে সম্পর্কযুস্ত বিভিন্ন পদাধিকারীদের প্রতিবেদন ঘটনার বিবরণ চিঠিপত্র ইত্যাদি। যা ইতিহাস রচনার প্রয়োজনীয় উপাদান।
 
সরকারি প্রতিবেদন : সরকারি আধিকারিকরা, গুরুত্বপূর্ণ কর্মচারী, পুলিশ বা গোয়েন্দা, সচিব প্রভৃতিরা বিভিন্ন ঘটনার প্রতিবেদন পাঠাতো সরকারের কাছে। আন্দোলন বা গুপ্তবিপ্লবী কার্যকলাপ বা নিছকই দিনলিপি বা সব ধরনের প্রতিবেদনই অত্যস্ত গুরুত্বপূর্ণ।
 
বিশেষ কমিশনের প্রতিবেদন : সরকার বিশেষ বিশেষ সমস্যার জন্য কমিশন গঠন করে এবং সেই কমিশন সরকারকে রিপোর্ট জমা দিত। এই রিপোর্টে বিভিন্ন এঁতিহাসিক তথ্য পাওয়া যায়। সাইমন কমিশন, হান্টার কমিশন প্রভৃতি প্রতিবেদন থেকে এঁতিহাসিক উপাদান সংগ্রহ করা যায় তাই এই প্রতিবেদনগুলি গুরুত্বপূর্ণ।
 
চিঠিপত্রের আদান-প্রদান : সরকারি ব্যবস্থায় চিঠিপত্র আদান-প্রদান করা একটি স্বাভাবিক ঘটনা। বিশেষ করে প্রাদেশিক শাসনকর্তাদের সঙ্গে কেন্দ্রীয় শাসনকর্তাদের চিঠিপত্রের ব্যাপক আদান-প্রদান ঘটত। এই চিঠিপত্রের মাধ্যমে তারা শাসনকার্য পরিচালনায় বিভিন্ন প্রস্তাবের যেমন আলোচনা করতেন, তেমনি কোনো শাসনতান্ত্রিক সমস্যার সমাধানের জন্য চেষ্টা করতেন।
 
নথির গ্রহণযোগ্যতা : সরকারি কর্মচারী এবং আধিকারিকরা অধিকাংশ ক্ষেত্রেই নিষ্ঠা ও নিরপেক্ষতার সাথে প্রতিবেদন তৈরি করেন, কারণ নথিপত্রগুলির বিশেষ গ্রহণযোগ্যতা থাকে এঁতিহাসিক উপাদান হিসাবে।
 
প্রশাসনিক নথি : সরকারি প্রশাসনের অন্যতম স্তম্ভ পুলিশ, গোয়েন্দা ও সরকারি আধিকারিকরা বিভিন্ন সময়ে সরকারকে গোপন প্রতিবেদন পাঠায়। এই প্রতিবেদনগুলি থেকে বিভিন্ন জাতীয় গণ-আন্দোলন ও বিপ্লবী আন্দোলন সম্বন্ধে প্রচুর তথ্য পাওয়া যায়।
 উপসংহার : ওঁপনিবেশিক সময়কাল থেকে বর্তমান কাল অবধি এই সরকারি নথিগুলি যত্নের সাথে সংরক্ষিত হয়। গোয়েন্দাদের প্রতিবেদন, আধিকারিকদের বিবরণ প্রভৃতি নথিপত্র ইতিহাস রচনার গুরুত্বপূর্ণ উপাদান।
wbanswer.com


[su_posts template=”templates/single-post.php” tax_term=”312″ order=”desc”]