ভারতের স্বাধীনতালাভের পর নবগঠিত ভারতের প্রধান সমস্যাগুলি কীতা আলোচনা করো?

ভারতের স্বাধীনতালাভের পর নবগঠিত ভারতের প্রধান সমস্যাগুলি কী তা আলোচনা করো?

উত্তর : ভূমিকা : ১৯৪৭ খ্রিঃ ১৫ আগস্ট ব্রিটিশ শাসনের অবসান ঘটিয়ে ভারত স্বাধীন হয়। স্বাধীনতা লাভের পর নবগঠিত ভারত নানা সমস্যার সম্মুখীন হয়। এই সমস্ত সমস্যার সমাধান করার জন্য ভারত সরকারকে কয়েক বছর ধরে আপ্রাণ চেষ্টা চালাতে হয়। ডঃ সর্বপল্লী গোপাল স্বাধীনতা লাভের সূচনালগ্নে এই সংকটকে বিপন্ন প্রভাত বলে অভিহিত করেছেন।

সাম্প্রদায়িক দার্জা : ১৯৪৬ খ্রিঃ ভারতের বিভিন্ন দাঙ্গা তীব্রতর হয়ে ওঠে স্বাধীনতা লাভের পরও ভারতের বিভিন্ন প্রান্তে এই দাঙ্গা অব্যাহত থাকে। দাঙ্গায় অস্তত ৫ লক্ষ মানুষ নিহত হয়ে বলে জি ভি খোলসা উল্লেখ করেছেন। তাছাড়া ব্যাপক লুষ্ঠন, গৃহে অগ্নি সংযোগ, ধর্ষণ ধর্মাস্তকরণ প্রভৃতি অব্যাহত থাকে।







দেশীয় রাজ্যগুলির ভারতভূপ্তি : স্বাধীনতা লাভের প্রাক মুহূর্তে ভারতীয় ভূখণ্ডে প্রায় ৬০০টি দেশীয় রাজ্যর অস্তিত্ব ছিল। এগুলির মধ্যে কাশ্মীর, হায়দরাবাদ-_জুনাগড় সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দেশীয় রাজ্য নবগঠিত ভারতে যোগ দিতে অস্বীকার করে। এই সব রাজ্য স্বাধীন থাকতে বা পাকিস্তানের সঙ্ঞো যোগ দিতে আগ্রহী হলে ভারতের জাতীয় সংহতির পক্ষে তা ছিল যথেষ্ট বিপজ্জনক।


দেশভাগ ও উদ্বাস্তু সমস্যা : দেশ ভাগের ফলে সৃষ্ট উদ্বাস্তু সমস্যা নবগঠিত ভারতে তীব্র সংকট সৃষ্টি করে। পূর্ব পাকিস্তান থেকে লক্ষ লক্ষ হিন্দু এবং পশ্চিম পাকিস্তান থেকে লক্ষ লক্ষ হিন্দু ও শিখ নিজেদের সর্বস্ব হারিয়ে এবং মাতৃভূমি ছেড়ে উদ্বাস্তু হয়ে ভারতে আশ্রয় নিতে বাধ্য হয়। এই বিপুল সংখ্যা উদ্বাস্তুর খাদ্য ও পুনর্বাসনের ব্যবস্থা করা সরকারের পক্ষে মুশকিল হয়ে পড়ে। উদ্বাস্তু সমস্যা ভারতের সামাজিক অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষেত্রে জটিলতা সৃষ্টি করে। পশ্চিমবঙ্গ, অসম, ত্রিপুরা, পাঞ্জাব প্রভৃতি রাজ্যে উদ্বাস্তু সমস্যা তীব্র হয়ে ওঠে।
খাদ্য সংকট : দেশ ভাগের ফলে ভারতে খাদ্য উৎপাদন কমে যাবার ফলে খাদ্যের মূল্য যথেষ্ট বৃদ্ধি পায়। এবং তা সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার উর্দ্ধে চলে যায়। ফলে নবগঠিত ও দেশে খাদ্যাভাব তীব্র হয়ে ওঠে।
অর্থনৈতিক সংকট : নবগঠিত ভারতের অর্থনৈতিক শত্তি ছিল অত্যস্ত দুর্বল। দেশকে নতুন করে গড়ে তোলার জন্য বিপুল পরিমাণ অর্থের প্রয়োজন ছিল। সরকারের হাতে তা না থাকায় কৃষি, শিল্প, বাণিজ্য, অর্থনীতি প্রভৃতি ক্ষেত্রে তীব্র সংকট দেখা দেয়। দেশ ভাগের পর বহু শিল্প কারখানা ভারতে থাকলেও শিল্পের প্রয়োজনীয় পাট ও তুলো উৎপাদক অঞলগুলি পাকিস্তানের ভাগে পড়ায় শিল্প উৎপাদনে ব্যাহত হয়।







জাতীয় সংহতি সমস্যা : নবগঠিত ভারতে বিভিন্ন জাতি, বর্ণ, ভাষা ও জনগোষ্ঠীর মধ্যে আঞ্লিকতা ও সাংস্কৃতিক ভেদাভেদ তীব্র হয়ে ওঠে। ভাষা ও জাতিভিত্তিক পৃথক রাজ্যের দাবিতে বিভিন্ন অঞ্জলে আন্দোলন ছাড়িয়ে পড়ে।
উপসংহার : দেশের সাধারণ মানুষ ভারতের স্বাধীনতা লাভের সঙ্ঞো সঙ্গে নিজেদের যে সুন্দর ভবিষ্যতের স্বপ্ন দেখেছিল তা নবগঠিত ভারতের বিভিন্ন সমস্যার ফলে ভেঙে চুরমার হয়ে যায়। তাই দরিদ্র ভারতীয় অনেকেই বলতে শুরু করে-_“ইয়ে আজাদি ঝুটি হ্যায়।