বায়ুর উযন্তা ও চাপের মধ্যে সম্পর্ক বিশ্লেষণ করো। অথবা, বায়ুমণ্ডলেচাপ ও তাপ কীভাবে পরস্পরকে প্রভাবিত করে ?

বায়ুর উযন্তা ও চাপের মধ্যে সম্পর্ক বিশ্লেষণ করো। অথবা, বায়ুমণ্ডলে চাপ ও তাপ কীভাবে পরস্পরকে প্রভাবিত করে ?

উত্তর : বায়ুর উয্নতা ও বায়ুর চাপ আবহাওয়া ও জলবায়ুর দুটি গুরুত্বপূর্ণ উপাদান। বায়ুর উয্নতার সঙ্গো বায়ুর চাপের সম্পর্ক অত্যস্ত গভীর। স্বাভাবিক অবস্থায় এই সম্পর্ক বিপরীতধর্মী-উয়তা বাড়লে চাপ কমে এবং উয্নতা কমলে চাপ বাড়ে। আবার বায়ুর প্রসারণজনিত কারণে বায়ুর চাপ কমলে উয্নতা কমে এবং সংকোচনজনিত কারণে বায়ুর চাপ বাড়লে উয়তা বাড়ে। অবস্থার প্রেক্ষিতে এই দুটি উপাদানের মধ্যে ব্যাস্তানুপাতিক ও প্রত্যক্ষ সম্পর্ক বিদ্যমান। বায়ুর উয্নতা ও চাপের মধ্যে যে সম্পর্ক লক্ষ করা যায় সেটা হল-_
উযৃতা ও বায়ুচাপের বিপরীতধম্মী সম্পর্ক :
(i) উষ্ণতা  বাড়লে বায়ুর গ্যাসীয় অণুগুলি পরস্পর পরস্পরের থেকে দূরে ছড়িয়ে পড়ে অর্থাৎ বায়ু আয়তনে প্রসারিত হয়। ফলে প্রতি একক আয়তনে গ্যাসীয় অণুর সংখ্যা কমে যায়, তাই বায়ুর ঘনত্ব কমে যায়। ফলে চাপও কমে। নিরক্ষীয় অঞলে সূর্য সারা বছর প্রায় লম্বভাবে কিরণ দেয় বলে এই অঞলের বায়ু সব সময় উম থাকে। উয় বায়ু হালকা ও প্রসারিত হয়ে ওপরে উঠে যায়। ফলে এই অঞ্লে স্থায়ী নিশ্নচাপ বলয়ের সৃষ্টি হয়েছে।

(ii) উয়তা কমলে বায়ুর গ্যাসীয় অণুগুলি ঘনসন্নিবিষ্ট হয়, অর্থাৎ বায়ু আয়তনে সংকুচিত হয়। প্রতি একক আয়তনে গ্যাসীয় অণুর সংখ্যা বেড়ে যায়। ফলে বায়ুর ঘনত্ব বাড়ার সঙ্গে সঙ্গে চাপও বাড়ে। সুমেরু ও কুমেরু অঞ্লে সূর্যরশ্মি অত্যস্ত তির্যকভাবে পড়ে। এমনকি দুই মেরুতে 6 মাস করে সূর্যরশ্মি পড়েই না। তাই এই অঞ্লে অধিক শৈত্যের জন্য বায়ু সংকুচিত অবস্থায় থাকে। ফলে এই অঞলে সারাবছরই উচ্চচাপ বিরাজ করে।

(iii) বায়ু উয় হলে এর জলীয়বাষ্প ধারণ ক্ষমতা বেড়ে যায়। যেহেতু জলীয়বাষ্পপূর্ণ বায়ু শুষ্ক বায়ু অপেক্ষা হালকা, বায়ুতে জলীয়বাষ্পের পরিমাণ বেড়ে গেলে বায়ু হালকা হয়ে ওপরে উঠে যায় এবং বায়ুর চাপ কমে যায়।