প্রাগৈতিহাসিক যুগ & হিন্দু যুগ মুসলিম যুগ’ নামকরণে আপত্তিরকারণ

(1)সময়কাল : মানবসংস্কৃতির প্রারম্ভকাল থেকে শুরু করে লিখিত উপাদানের প্রাপ্তিকালের মধ্যবর্তী সময়কালকে বলা হয় প্রাগৈতিহাসিক যুগ (Pre-Historic Age)। এক কথায় যেযু গের কোনাে লিখিত ঐতিহাসিক উপাদান পাওয়া যায় না সেই যুগকে প্রাগৈতিহাসিক যুগ বলা হয়। 

(2) কথাটির ব্যবহার : ফরাসি প্রত্নতত্ত্ববিদ পল তুর্নাল দক্ষিণ ফ্রান্সের গুহায় প্রাপ্ত প্রাচীন
নিদর্শনগুলির বিবরণ দিতে গিয়ে ১৮৩০-এর দশকে সর্বপ্রথম প্রাকইতিহাস কথাটি ব্যবহার করেন এবং এটি ইংরেজি ভাষায় প্রথম ব্যবহার করেন ড্যানিয়েল উইলসন ১৮৫১ খ্রিস্টাব্দে।

 (3) ইতিহাসের উপাদান : এসময় মানুষ লিপি বা অক্ষরের ব্যবহার জানত না তাই এসময়ের কোনাে লিখিত বিবরণ নেই। এ যুগের মানুষের ব্যবহৃত হাতিয়ার বাসস্থান মৃৎশিল্প গৃহস্থালির সরঞ্জাম প্রভৃতি অর্থাৎ কেবলমাত্র প্রত্নতাত্ত্বিক উপাদানের ওপর ভিত্তি করেই এ যুগের ইতিহাস রচিত হয়। ভারতে হরপ্পা সভ্যতার পূর্বের কোনাে লিখিত ঐতিহাসিক উপাদান পাওয়া যায়নি বলে প্রাক্-হরপ্পা যুগ ছিল প্রাগৈতিহাসিক যুগ। প্রাগৈতিহাসিক যুগের মানুষ বলতে গুহামানব এবং জন্ত বলতে ডাইনােসরদের উদাহরণ দেওয়া যায়।  

(4) উপবিভাগ: বিভিন্ন প্রত্নতত্ত্ববিদ পাথরে নির্মিত হাতিয়ারের ক্রমােন্নতি লক্ষ করে প্রাগৈতিহাসিক যুগকে তিন ভাগে ভাগ করেছেন—i] প্রাচীন প্রস্তর যুগ (Palaeolithic | Age) [ii] মধ্য প্রস্তর যুগ (Mesolithic Age) [iii]নব্য প্রস্তর। যুগ (Neolithic Age)।

                                                                                                                                                                   

  1➤ তথাকথিত হিন্দু যুগে অন্য ধর্মের গুরুত্ব : 
তথাকথিত ‘হিন্দু যুগ’-এ ভারতে কেবল বৈদিক হিন্দুধর্মই প্রচলিত ছিল না, বা কেবলমাত্র হিন্দুরাজারাই রাজত্ব করতেন না। এ যুগে চন্দ্রগুপ্ত মৌর্যের মতাে জৈন শাসক এবং অশােক ও কনিষ্কের মতাে বৌদ্ধ নরপতিও সগৌরবে রাজত্ব করে ভারত ইতিহাসে উল্লেখযােগ্য অবদান রেখে গেছেন। যুগ যুগ ধরে বৈদিক হিন্দুধর্ম
নানাভাবে ও নানারপে পরিবর্তিত হয়, বহু বিদেশি ও ভিন্ন ধর্মাবলম্বী রাজা ভারতে রাজত্ব করেন এবং এক সময় বৌদ্ধ ও জৈনধর্মও ভারতে ব্যাপকভাবে প্রচারিত হয়। সুতরাং হিন্দু যুগ’ নয়—ভারত ইতিহাসের এই অধ্যায়কে ‘প্রাচীন যুগ’ বলাই যুক্তিসংগত। 

  2তথাকথিত মুসলিম যুগে অন্য ধর্মের গুরুত্ব :
 অনুরূপভাবে, মুসলিম যুগ’ কথাটিও যুক্তিসংগত নয়। তথাকথিত এই মুসলিম যুগ’-এ মুসলিম শাসকদের পাশাপাশি ভারতের বিভিন্ন অঞ্চলে বহু হিন্দুরাজ্যের অস্তিত্ব ছিল। উদাহরণ হিসেবে বলা যায়
ওড়িশা, রাজপুতানা, মধ্যপ্রদেশ, আসাম, ছােটোনাগপুর ও কেরালার বহু অঞ্চল এবং দাক্ষিণাত্যের বিজয়নগর রাজ্য দীর্ঘদিন মুসলিম আক্রমণের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করে নিজ নিজ স্বাধীন অস্তিত্ব বজায় রেখে সগৌরবে রাজত্ব করেছিল।