নীল বিদ্রোহ কেন ঘটেছিল? নীল বিদ্রোহ বিদ্রোহের বৈশিষ্ট্য বিশ্লেষণ করাে। নোট

 তৃতীয় অধ্যায় 

প্রতিরােধ ও বিদ্রোহ: বৈশিষ্ট্য ও বিশ্লেষণ

[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”3″ tax_term=”559″ order=”desc”]

বিশদ ব্যাখ্যামূলক প্রশ্নোত্তর:  প্রশ্নমান ৮

নীল বিদ্রোহ কেন ঘটেছিল? এই বিদ্রোহের বৈশিষ্ট্য বিশ্লেষণ করাে। ৩+৫

উত্তর:  প্রথম অংশ

মহাবিদ্রোহের রণধ্বনি দমিত হতে না হতেই ভারতীয় কৃষক সমাজের অসন্তোষের লাভ-বহ্নি নতুন ছিদ্র পথে নির্গত হতে শুরু করে। মহাবিদ্রোহত্তর বাংলা তথা ভারতের কৃষক বিদ্রোহের ইতিহাসে ১৮৫৯-৬০ খ্রিস্টাব্দের  নীল বিদ্রোহ এক স্বতন্ত্র স্থানের অধিকারী।

পূর্বকথা: অষ্টাদশ শতকের দ্বিতীয়ার্ধে শিল্প বিপ্লবের প্রভাবে ইংল্যান্ডে বস্ত্রশিল্পের প্রভূত অগ্রগতি ঘটে। এর সূত্রে ভারতের কোম্পানির প্রত্যক্ষ মদতে এবং নীলকরদের পরিচালনায় গড়ে ওঠে জবরদস্তিমূলক নীলচাষ ও লাভজনক নীল-বাণিজ্য। ইতিহাসসূত্র পর্যালােচনায় দেখা যায়, ১৭৭৭ খ্রিস্টাব্দে ফরাসি বণিক লুই বােনার্ড চন্দননগরে প্রথমে নীলচাষ শুরু করেন। তারপর ইংরেজ বণিক কার্ল ব্ল্যাম ভারতে প্রথম নীল শিল্প গড়ে তােলেন। ক্রমে ইস্ট ইন্ডিয়া কোম্পানির রপ্তানি বাণিজ্যে নীল হয়ে ওঠে প্রধান দ্রব্য।

নীলবিদ্রোহর কারণ

দাদন প্রথা: নীলকররা নিজ জমিতে নীলচাষ (এলাকা চাষ) অপেক্ষা কৃষকের জমিতে নীলচাষ(বে-এলাকাচাষ) বেশি লাভজনক হওয়ায় তারা দরিদ্র চাষিকে বিঘা প্রতি মাত্র দুই টাকা দাদন দিয়ে তার সর্বোৎকৃষ্ট জমিতে নীলচাষে বাধ্য করতাে এবং উৎপন্ন নীল নীলকরদের কাছে। বিক্রি করতে বাধ্য করতাে। ফলে কৃষকের স্বাধীনতা ও মুনাফা দুই-ই কমে যেত।

পঞম আইন: লর্ড উইলিয়াম বেন্টিঙ্ক ১৮৩০ সালে পঞ্চম আইন জারি করে নীলকরদের সঙ্গে নীলচাষিদের চুক্তিভঙ্গ করাকে ফৌজদারি অপরাধ হিসাবে ঘােষণা করেন। ফলে চাষিদের ওপর নীলকর সাহেবদের অত্যাচার আইনি বৈধতা পায়।

লাভজনক চাষে বাধা: জমিতে ধান, তামাক, কলাই প্রভৃতির চাষ লাভজনক হলেও চাষিদের বলপূর্বক নীলচাষে বাধ্য করা হতাে।

নীলকরদের অত্যাচার: নীলচাষে অরাজি কৃষকদের ওপর নীলকর সাহেবদের অকথ্য অত্যাচার-প্রহার, হত্যা, গৃহদাহ, বলপূর্বক আটক, স্ত্রী-কন্যাদের ওপর লাঞ্ছনা কৃষক সমাজকে বিদ্রোহের পথে পরিচালিত করেছিল।

পূর্ববর্তী বিদ্রোহগুলির প্রভাব: পূর্ববর্তী বিভিন্ন কৃষক ও উপজাতি বিদ্রোহ এবং সর্বোপরি মহাবিদ্রোহের মহান প্রেরণা নীলচাষিদের বিদ্রোহে অনুপ্রাণিত করেছিল। উপরিউক্ত কারণগুলির ফলস্বরূপ ১৮৫৯ খ্রিস্টাব্দের শেষর দিকে নদিয়ার কৃষ্ণনগরের চৌগাছা গ্রামে বিদ্রোহের বহ্নিশিখা জ্বলে ওঠে।

দ্বিতীয় অংশ

ইতিহাস সূত্র পর্যালােচনায় নীলবিদ্রোহের একগুচ্ছ বৈশিষ্ট্য ফুটে ওঠে।

নীলবিদ্রোহের বৈশিষ্ট্য

গণসংগ্রাম: নীল বিদ্রোহ ছিল প্রকৃত অর্থেই গণসংগ্রাম। এই বিদ্রোহের মাধ্যমেই সর্বপ্রথম কৃষক, জমিদার, শিক্ষিত মধ্যবিত্ত ও হিন্দু-মুসলিম সম্প্রদায়ের মধ্যে ঐক্য প্রতিষ্ঠিত হয়। অমৃতবাজার পত্রিকায় শিশিরকুমার ঘােষ লেখেন—‘নীল বিদ্রোহই সর্বপ্রথম ভারতবাসীকে সংঘবদ্ধ রাজনৈতিক আন্দোলনের প্রয়ােজনীয়তা শিখিয়েছিল।

শিক্ষিত সমাজের অংশগ্রহণ: শহুরে শিক্ষিত মধ্যবিত্ত বাঙালি সমাজ নীলবিদ্রোহে। পরােক্ষ নেতৃত্বদানের ভূমিকায় অবতীর্ণ হয়। সমকালীন পত্রপত্রিকায় নীলকরদের বিরুদ্ধে সমালােচনার ঝড় ওঠে। সমাচার চন্দ্রিকা, সমাচার দর্পণ, তত্ত্ববােধিনী প্রভৃতি সংবাদপত্র এবং তাদের সম্পাদকেরা বিদ্রোহের খবরাখবর নিয়মিত তুলে ধরেন। হরিশচন্দ্র মুখােপাধ্যায় সম্পাদিত ইংরাজি সাপ্তাহিক হিন্দু প্যাট্রিয়ট নীলচাষিদের মুখপত্রে পরিণত হয়। বাঙালির রঙ্গমঞেও সেদিন লেগেছিল প্রতিবাদের সুর। নাট্যকার দীনবন্ধু মিত্র রচনা করেন নীলদর্পণ। আর মাইকেল মধুসুদন এর ইংরাজি ভাষান্তর ঘটিয়ে এবং ভারত প্রেমিক খ্রিস্টান পাদ্রী জেমস ল তা নিজ নামে প্রকাশ করে শ্বেতাঙ্গ সমাজের কাছে নীলচাষিদের। অশ্রুসজল কাহিনি তুলে ধরেন।

নিম্নবর্গের মানুষের নেতৃত্ব:  জমিদার শ্রেণির একাংশ এই বিদ্রোহের প্রতি সহানুভূতিশীল থাকলেও বিদ্রোহের মূল নেতৃত্ব উঠে এসেছিল কৃষকসমাজের মধ্য থেকেই। কাদের মােল্লা, বিষ্ণুচরণ বিশ্বাস, দিগম্বর বিশ্বাস প্রমুখ নিম্নবর্গের মানুষের হাতেই ছিল বিদ্রোহের রথের রশি।

বিদ্রোহের সফলতা: ভারতে অগণিত কৃষক বিদ্রোহের ভিড়ে নীল বিদ্রোহের সফলতা অন্যান্য বিদ্রোহকে ছাপিয়ে গিয়েছিল। বিদ্রোহের ব্যাপকতায় বাধ্য হয়ে সরকার ১৮৬০ সালে নীলকমিশন গঠন করে এবং নীলচাষকে নীলচাষিদের ইচ্ছাধীন বিষয়ে পরিণত করে। এই বিদ্রোহ প্রমাণ করে যে, ঐক্যবদ্ধ গণ আন্দোলনের কাছে স্বৈরাচার মাথা নত করতে বাধ্য।

ধর্মঘটের প্রথম নজির: নীল বিদ্রোহ ছিল ভারত ইতিহাসে ধর্মঘটের প্রথম নজির। নীলচাষ করতে অস্বীকার করে নীলচাষিরা গান্ধিজির জন্মের বহুপূর্বেই ধর্মঘটের সফল নজির সৃষ্টি করেছিল।

মূল্যায়ন: অমৃতবাজার পত্রিকার মতে, এই বিদ্রোহ অর্ধমৃত বাঙালির শিরায় স্বাধীনতার উষ্ণ শােণিত প্রবাহিত করে।


[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”10″ tax_term=”555″ order=”desc”]

Madhyamik History Notes

[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”10″ tax_term=”1090″ order=”desc”]

Madhyamik Suggestion

[su_posts template=”templates/list-loop.php” tax_term=”559″ order=”desc”]

Madhyamik Result & Routine

[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”5″ tax_term=”1091″ order=”desc”]

নীল বিদ্রোহ বিদ্রোহের বৈশিষ্ট্য বিশ্লেষণ করাে।