নীল বিদ্রোহের কারণ ও ফলাফল আলোচনা করো। অথবা- নীল বিদ্রোহের সম্পর্কে যা জানো লেখো।

নীল বিদ্রোহের কারণ ও ফলাফল আলোচনা করো।
অথবা
নীল বিদ্রোহের সম্পর্কে যা জানো লেখো।
 
উত্তর : ভূমিকা : উনবিংশ শতকের দ্বিতীয়ার্ধে নীলচাষিদের ওপর নীলকর সাহেবদের অমানুষিক অত্যাচার ও নির্মম শোষণের বিরুদ্ধে নীলচাষিদের সংঘবদ্ধ আন্দোলনকে নীল বিদ্রোহ বলে। ১৮৫৯ খ্রি. এই বিদ্রোহের সূচনা হয়।
নীল বিদ্রোহের কারণ : নীল বিদ্রোহটি ছিল বিভিন্ন কারণের সম্মিলিত ফল। এই বিদ্রোহের কারণগুলি হল-_
১. নীলকর সাহেবদের অত্যাচার : নীল বিদ্রোহের অন্যতম কারণ ছিল কোনো চাষির ইচ্ছার বিরুদ্ধে নীলচাষ করানো। নীলকরদের অত্যাচার, লুষ্ঠন, শোষণ ছিল এই বিদ্রোহের অন্যতম কারণ।
২. উৎকৃষ্ট জমিতে নীলচাষ করানো : নীলকর সাহেবেরা সব সময় কৃষককে উৎকৃষ্ট জমিতে নীলচাষ করিয়ে নিত। কোনো কৃষকই তাদের খাদ্যশস্য ছেড়ে ওই উৎকৃষ্ট জমিতে নীল চাষে আগ্রহী ছিল না।
৩. দাদন প্রথা : “দাদন” শব্দের অর্থ হল অগ্রিম। নীলকর সাহেবেরা নীল চাষের জন্য বিঘা প্রতি দু টাকা করে দাদন বা অগ্রিম দেওয়া হত। আর একবার দাদন নিলে শোধ হতনা।
8. পঞ্ম আইন : ১৮৩০ খ্রি. লর্ড বেন্টিঙজ্ক পঞ্্ম আইন পাশ করেন। এই আইনে বলা হয় দাদন নিয়ে চাষ না করলে তা বে-আইনি বলে গণ্য হবে এবং অপরাধীর জেল হ্‌বে।
 
নীল বিদ্রোহের ফলাফল :
১. নীল কমিশন গঠন : নীল বিদ্রোহের ব্যাপকতা লক্ষ করে সরকার বাধ্য হয়ে ১৮৬০ খ্রি. নীল কমিশন গঠন করেন। এই কমিশন নীলচাষকে নীলচাযিদের ইচ্ছাধীন বলে ঘোষণা করেন।
২. কৃষকদের সাফল্য : নীল বিদ্রোহের ফলে কৃষকরা নীল চাষ থেকে রেহাই পায়। নীলকর সাহেবদের বিরুদ্ধে কৃষকদের এই সাফল্য বাংলার ইতিহাসে বিশেষ তাৎপর্যপূর্ণ।

৩. রাজনৈতিক আন্দোলন : অমৃতবাজার পত্রিকায় শিশির কুমার ঘোষ লেখেন যে, নীল বিদ্রোহই সর্বপ্রথম ভারতবাসীকে সংঘবদ্ধ রাজনৈতিক আন্দোলন প্রয়োজনীয়তা শিখিয়েছিল এবং এই বিদ্রোহের ফলে লোকেদের রাজনৈতিক সচেতনতা বৃদ্ধি পায়।

৪. মহাজন কর্তৃক প্রতিষ্ঠা : Blaim Kling তার Blue Mutiny গ্রন্থে দেখান যে নীলকর সাহেবদের পতনের ফলে নিন্নবঙ্ঞোর কর্তৃত্ব সুদখোর মহাজনদের হাতে চলে যায়।
৫. শিক্ষিত মধ্যবিত্ত শ্রেণির যোগান : নীল বিদ্রোহকালে হরিশচন্দ্র মুখোপাধ্যায়, নবন্ধু মিত্র, শিশির কুমার ঘোষ সহ বহু শিক্ষিত ব্যস্তিত্ব তাদের লেখনী মাধ্যমে জনমত ঠনে এগিয়ে এসেছিলেন। এর ফলে কৃষকদের সঙ্গে শিক্ষিত মধ্যবিত্ত শ্রেণির যোগসূত্র গড়ে ওঠে।
৬. বাঙালি জাতির মনোবল বৃদ্ধি : নীল বিদ্রোহ ছিল বাঙালির সফল সংঘবদ্ধ আন্দোলন। এই আন্দোলনে জয় লাভ করার ফলে বাঙালি জাতির মনোবল বৃদ্ধি পেয়েছিল।
মূল্যায়ন : পরিশেষে বলা যায়, নীল বিদ্রোহ বাঙালি সমাজে ব্যাপক চাও্ল্য ও আলোড়ন সৃষ্টি করেছিল বাঙালি শিক্ষিত মধ্যবিত্ত সম্প্রদায় নীলচাষিদের বিদ্রোহকে সমর্থন করেছিল এবং দিগম্বর বিশ্বাস, বিশ্বনাথ সর্দার, মহেশ বন্দ্যোপাধ্যায় প্রমুখ নেতৃত্ববৃন্দের নীলকর সাহেবের বিরুদ্ধে এক বিস্ফোরক প্রতিবাদই ছিল নীলবিদ্রোহ ৷