দলিত অধিকার প্রশ্নে গান্ধি-আম্বেদকর বিতর্ক নিয়ে লেখাে। Madhyamik History Notes

Madhyamik History Notes

বিশ্লেষণধর্মী প্রশ্নোত্তর : প্রশ্নমান-৪

দলিত অধিকার প্রশ্নে গান্ধি-আম্বেদকর বিতর্ক নিয়ে লেখাে।

উ: ১৯৩১ খ্রিস্টাব্দে সাংবিধানিক সংস্কারের উদ্দেশ্যে ইংল্যান্ডের গােলটেবিল বৈঠকে কংগ্রেসের প্রতিনিধি
হিসেবে গান্ধিজি ও দলিতদের প্রতিনিধি হিসেবে বি আর আম্বেদকর উপস্থিত ছিলেন। দলিত প্রশ্নে গান্ধি- আম্বেদকরের মধ্যে তীব্র মতপার্থক্য তৈরি হয় যা, গান্ধি আম্বেদকর বিতর্ক’ নামে পরিচিত। এই বিতর্কের প্রতিপাদ্য বিষয় ছিল উচ্চবর্ণের হাত থেকে দলিতদের অধিকার ও রাজনৈতিক প্রতিনিধিত্ব আদায় করা। কিন্তু আম্বেদকর যেভাবে চাইছিলেন বা যতটা চাইছিলেন তার সঙ্গে গান্ধি একমত ছিলেন না। আম্বেদকরের মতে দলিতরা ভারতের সর্বোচ্চ ছড়িয়ে থাকায় তারা সংখ্যালঘু হয়ে পড়েছে। এজন্য তারা নির্বাচনের যথেষ্ট সংখ্যক প্রতিনিধি জেতাতে পারছেন না। পরিপ্রেক্ষিতে আম্বেদকর দলিতদের পৃথক নির্বাচন তথা রাজনৈতিক অধিকার দাবী করেন। এক্ষেত্রে গান্ধিজির ভিন্নমত ছিল। তার মতে দলিতরা অস্পৃশ্য বা সংখ্যালঘু নয় এবং তারা হিন্দু সম্প্রদায় ভুক্ত। এজন্য তিনি পৃথক নির্বাচনের দাবীকে তীকার করেন। এরূপ অবস্থার পরিপ্রেক্ষিতে ব্রিটিশ প্রধানমন্ত্রী রামসে ম্যাকডােনাল্ড ‘সাম্প্রদায়িক বাঁটোয়ারা’ নীতি ঘােষণা করে দলিত সহ সংখ্যালঘু শ্রেণির পৃথক নির্বাচনের অধিকার দেয়। গান্ধিজি খ্রিস্টান ও মুসলমানদের পৃথক নির্বাচনের দাবীকে স্বীকার করে নিলেও দলিতদের পৃথক নির্বাচনের দাবীর বিরুদ্ধে অনশন আন্দোলন শুরু করেন। অবশেষে ১৯৩২ খ্রিস্টাব্দে পুনা চুক্তির মাধ্যমে দলিতদের আসন সংখ্যার বৃদ্ধির দাবীকে মেনে নিয়ে ‘পুনা চুক্তি করেন। ইতিহাসের এই অধ্যায় ‘গান্ধি- আম্বেদকর বিতর্ক’ নামে পরিচিত।


[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”10″ tax_term=”1090″ order=”desc”]