জাতীয় শিক্ষা পরিষদ টীকা লেখাে | বিকল্প চিন্তা ও উদ্যোগ বৈশিষ্ট্য ও পর্যালােচনা

 পঞ্চম অধ্যায় 

বিকল্প চিন্তা ও উদ্যোগ :বৈশিষ্ট্য ও পর্যালােচনা

[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”3″ tax_term=”559″ order=”desc”]

বিশ্লেষণধর্মী প্রশ্নোত্তর: প্রশ্নমান 8

টীকা লেখাে : জাতীয় শিক্ষা পরিষদ।

উত্তর: বঙ্গভঙ্গ বিরােধী আন্দোলন শুরুর থেকেই একদিকে যেমন ছিল সরকারি শিক্ষা প্রতিষ্ঠান ত্যাগ করার প্রবণতা, অন্যদিকে ছিল জাতীয় উদ্যোগে স্বদেশি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তােলার প্রয়াস। এরই সূত্র ধরে প্রতিষ্ঠিত হয় জাতীয় শিক্ষা পরিষদ।

প্রতিষ্ঠা : ১৯০৬ খ্রিস্টাব্দে রাসবিহারী ঘােষের সভাপতিত্বে এবং ব্রজেন্দ্রকিশাের রায়চৌধুরি, রাজা সুবােধচন্দ্র মল্লিক, গুরুদাস বন্দ্যোপাধ্যায় প্রমুখ শিক্ষাব্রতীর অর্থানুকূল্যে ও সক্রিয় পৃষ্ঠপােষকতায় কলকাতায় এই শিক্ষা প্রতিষ্ঠান গড়ে ওঠে।

উদ্দেশ্য : জাতীয় শিক্ষা পরিষদের মূল উদ্দেশ্য ছিল বিদেশি নিয়ন্ত্রণ-মুক্ত শিক্ষা ব্যবস্থার প্রচলন এবং বিজ্ঞান ও কারিগরি শিক্ষার প্রসার।

কর্মকাণ্ড : কোনাে প্রকার সরকারি সাহায্য ছাড়াই জাতীয় শিক্ষা পরিষদের অধীনে ১৯০৬ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত হয় ‘বেঙ্গল ন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ। বিপ্লবী অরবিন্দ ঘােষ (ঋষি অরবিন্দ) এই প্রতিষ্ঠানের প্রথম অধ্যক্ষ নিযুক্ত হন। এছাড়াও বাংলার নানা স্থানে গড়ে ওঠে আরাে অসংখ্য জাতীয় বিদ্যালয়। সাধারণ বিজ্ঞান ও কলা বিদ্যার পাশাপাশি কারিগরি শিক্ষাকে আরােও জনপ্রিয় করে তোেলার লক্ষ্যে ১৯০৬ খ্রিস্টাব্দে জাতীয় শিক্ষা পরিষদের অধীনে স্থাপিত হয় বেঙ্গল টেকনিক্যাল ইনস্টিটিউট’ নামে অপর একটি প্রতিষ্ঠান। বিশিষ্ট আইনজীবি তারকনাথ পালিত এর প্রতিষ্ঠাতাদের মধ্যে অগ্রগণ্য,আর এর প্রথম অধ্যক্ষ নিযুক্ত হন প্রমথনাথ বসু। মাতৃভাষায় শিক্ষার প্রসার এবং বিজ্ঞান ও কারিগরি শিক্ষাকে সর্বজনীন ও বাধ্যতামূলক করার উদ্যোগ নেয় জাতীয় শিক্ষা পরিষদ। সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় জাতীয় শিক্ষা পরিষদের প্রতিষ্ঠাকে স্বদেশি আন্দোলনের প্রথম বৃহৎ গঠনমূলক প্রচেষ্টা’ বলে অভিহিত করেছেন।

ব্যর্থতা: বিপুল উদ্দীপনা জাগিয়ে শুরু হলেও শেষ পর্যন্ত চরম অর্থাভাব এবং সরকারি চাকুরিতে এই শিক্ষা প্রতিষ্ঠানের ডিগ্রির মূল্যহীনতা একে ব্যর্থতায় পর্যবসিত করে।

মন্তব্য : ব্যর্থতা সত্ত্বেও পরিশেষে বলা যায়, স্বদেশি যুগের এই বিজ্ঞান চর্চার প্রতিষ্ঠানের মধ্য দিয়ে নিঃসন্দেহে জাগরিত হয়েছে স্বদেশবােধ ও জাতীয়তা। ঔপনিবেশিক শিক্ষার পুতুল গড়ার কল ভেঙে সজীব মানুষ গড়ার শপথ নিয়েছিল এই প্রতিষ্ঠান ও এর সঙ্গে যুক্ত শিক্ষাব্রতীরা।


[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”10″ tax_term=”555″ order=”desc”]

Madhyamik History Notes

[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”10″ tax_term=”1090″ order=”desc”]

Madhyamik Suggestion

[su_posts template=”templates/list-loop.php” tax_term=”559″ order=”desc”]

Madhyamik Result & Routine

[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”5″ tax_term=”1091″ order=”desc”]