ছাপাবই এর সঙ্গে শিক্ষাবিস্তারের সম্পর্ক বিশ্লেষণ করাে | Madhyamik History

 পঞ্চম অধ্যায় 

বিকল্প চিন্তা ও উদ্যোগ :বৈশিষ্ট্য ও পর্যালােচনা

[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”3″ tax_term=”559″ order=”desc”]

বিশ্লেষণধর্মী প্রশ্নোত্তর: প্রশ্নমান 8

ছাপাবই-এর সঙ্গে শিক্ষাবিস্তারের সম্পর্ক বিশ্লেষণ করাে।

উত্তর: চলমান হরফের প্রচলন ও মুদ্রণ বিপ্লব সারাবিশ্বের জ্ঞানচর্চাকে মুষ্টিমেয় সুবিধাভােগীর হাত থেকে মুক্ত করে পৌছে দিয়েছিল সাধারণের দোরগােড়ায়। ভারত তথা বাংলায় সামাজিক ও সাংস্কৃতিক জাগরণ, সর্বোপরি গণশিক্ষার প্রসারে ছাপাখানা ও ছাপাবই-এর ভূমিকা গুরুত্বপূর্ণ।

বস্তুতপক্ষে, ছাপাখানার প্রতিষ্ঠা ও শিক্ষার প্রসার—বিষয় দুটি বিশ্বের সব দেশেই একে অপরের পরিপূরক হিসাবে চিহ্নিত। বই-এর বিশাল চাহিদার জোগান দেওয়া তখনই সম্ভব হয়, যখন তা ছাপানাের জন্য যথেষ্ট সংখ্যক ছাপাখানা প্রস্তুত থাকে, আবার গণশিক্ষার প্রসার না ঘটলে ছাপাখানা তথা ছাপাবই—এর কোনাে কদরই থাকে না।

পূর্বেকার হাতে লেখা পুঁথি ছিল অনেকক্ষেত্রেই দুর্বোধ্য এবং স্বাভাবিক ভাবেই পঠন-পাঠনের প্রতিকূল। কিন্তু ছাপাবই এই অসুবিধা দূর করে। একই ধরনের বই বহু সংখ্যায় ছাপার সুবিধার জন্য সার্বিক পাঠ্যক্রম প্রণয়নে সুবিধা হয়। ছাপাবই দামে সস্তা হওয়ায় সেগুলি সাধারণ মানুষের হাতে সহজে পৌছে যায় এবং সাধারণ শিক্ষার্থীরা নিজের মাতৃভাষায় শিক্ষাগ্রহণের সুযােগ পায়। ফলে গণশিক্ষার বিপুল প্রসার ঘটে।

উইলিয়াম কেরি ১৮০০ খ্রিস্টাব্দে শ্রীরামপুর মিশন প্রেস প্রতিষ্ঠা করলে শিক্ষাবিস্তারের

ক্ষেত্রে যুগান্তকারী ঘটনা ঘটে। মিশন প্রেস থেকে সুলভে ছেপে বেরােয় অসংখ্য পাঠ্যপুস্তক। সুলভে বা বিনামূল্যে শিক্ষার্থীদের হাতে পাঠ্যপুস্তক তুলে দেওয়ার উদ্দেশ্যে ১৮১৭ খ্রিস্টাব্দে গড়ে ওঠে স্কুল বুক সােসাইটি। দিগদর্শন’, সমাচার দর্পণ’, ‘সম্বাদ কৌমুদী, সমাচার চন্দ্রিকা’, ‘সংবাদ প্রভাকর’ প্রভৃতি অসংখ্য পত্র-পত্রিকা এখান থেকে প্রকাশিত হয়ে গণশিক্ষার ধারাকে বেগবতী করেছিল।ক্রমে ক্রমে গড়ে ওঠে আরাে অসংখ্য ছাপাখানা, আর পাল্লা দিয়ে প্রকাশিত হতে থাকে ছাপাবই।

ছাপাখানা শিশুশিক্ষার অগ্রগতি ও প্রসার ঘটায়, প্রকাশিত হয় মদনমােহন তর্কালংকারের ‘শিশুশিক্ষা, বিদ্যাসাগরের বর্ণপরিচয়’, রামসুন্দর বসাকের বাল্যশিক্ষা প্রভৃতি। ছাপাখানায় মাতৃভাষায় প্রকাশিত হতে থাকে পঞ্জিকা, আইন, ধর্ম, নীতিকথা, ইতিহাস, কৃষিকাজ, সংগীত, চিকিৎসা প্রভৃতি বিষয়ের বই—যার ফলে উচ্চশিক্ষার দরজা খুলে যেতে থাকে শিক্ষার্থীদের সামনে। ছাপা হয় আঞ্চলিক ও অনুবাদ সাহিত্য।

এইভাবে মধ্য-অষ্টাদশ, উনবিংশ শতকে ছাপাখানার প্রতিষ্ঠা ও প্রসার বহুমাত্রিক অভিধায় বাংলাকে প্রাণচঞ্চল করে তুলেছিল। আধুনিক শিক্ষায় শিক্ষিত হয়ে বাঙালি তথা ভারতবাসী পৌছে গিয়েছিল নবজাগরণের দোরগােড়ায়।


[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”10″ tax_term=”555″ order=”desc”]

Madhyamik History Notes

[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”10″ tax_term=”1090″ order=”desc”]

Madhyamik Suggestion

[su_posts template=”templates/list-loop.php” tax_term=”559″ order=”desc”]

Madhyamik Result & Routine

[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”5″ tax_term=”1091″ order=”desc”]