চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠন – বিশ্লেষণধর্মী প্রশ্নোত্তর : প্রশ্নমান-৪ (History Notes)

Madhyamik History Notes

বিশ্লেষণধর্মী প্রশ্নোত্তর : প্রশ্নমান-৪

 চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠন।”

 উ: বাংলা তথা ভারতের বিপ্লববাদী আন্দোলনের অন্যতম প্রধান সংগঠক ছিলেন চট্টগ্রাম বিদ্রোহের মুখ্য নায়ক মাস্টারদা সূর্যসেন। আইন অমান্য আন্দোলনের সময় সূর্যসেনের নেতৃত্বে চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠনের ঘটনা সমগ্র ভারতবর্ষে আলােড়ন সৃষ্টি করেছিল।

(ক) বিপ্লবী সংগঠন স্থাপন: চট্টগ্রামের শিক্ষক সূর্য সেন তাঁর ছাত্র ও সহযােগীদের নিয়ে ইন্ডিয়ান রিপাবলিকান আর্মি’ নামক একটি বিপ্লবী সংগঠন স্থাপন করেন।

(খ) চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠন: ১৯৩০ খ্রিস্টাব্দে ১৮ই এপ্রিল মধ্যরাতে অম্বিকা চক্রবর্তী, লােকনাথ বল, গণেশ ঘােষ, অনন্ত সিংহ, কল্পনা দত্ত, প্রীতিলতা এ ওয়াদ্দেদার প্রমুখ সঙ্গীকে নিয়ে সূর্যসেন চট্টগ্রাম অস্ত্রাগার আক্রমণ ও লুণ্ঠন করেন।

(গ) স্বাধীন সরকার প্রতিষ্ঠা: তারা টেলিফোন ও টেলিগ্রাফের তার বিচ্ছিন্ন করে চট্টগ্রামে একটি স্বাধীন
বিপ্লবী সরকার প্রতিষ্ঠা করেছিলেন।

(ঘ) বিচার ও ফাঁসি: নবপ্রতিষ্ঠিত এই সরকার সাময়িকভাবে চট্টগ্রামের ওপর নিজেদের আধিপত্য রাখলেও অবশেষে ব্রিটিশ সেনাবাহিনীর পাল্টা আক্রমণে বিপ্লবীদের পরাজয় ঘটে এবং সূর্যসেন পুলিশের হাতে ধরা পড়ে যান। বিচারে সূর্যসেনের ফাঁসি হয় (৩ ফেব্রুয়ারি ১৯৩৪)। মাস্টারদা সূর্যসেনের নেতৃত্বে চট্টগ্রামের এই ঘটনা সমগ্র ভারতে চাঞ্চল্য সৃষ্টি করে এবং অন্যান্য বিপ্লবীদের উদ্বুদ্ধ করে। সূর্যসেনের নেতৃত্বে চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠনের ঘটনা ছিল চমকপ্রদ ও প্রশংসনীয়। ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদার চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠনের সঙ্গে যুক্ত জালালাবাদ ও চট্টগ্রামের যুদ্ধকে ইংরেজদের সঙ্গে প্রত্যক্ষ সংগ্রামের প্রথম দৃষ্টান্ত বলে অভিহিত করেছেন।


[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”10″ tax_term=”1090″ order=”desc”]