রূপনারানের কূলে’ কবিতায় কবি রবীন্দ্রনাথের কীভাবে আত্ম-উপলব্ধি ও সত্যদর্শন হয়েছে এবং কীভাবে তিনি পরম নিশ্চিন্তে মৃত্যুতে আত্মসমর্পণে প্রয়াসী হয়েছেন—আলােচনা করাে। [৫]

উ: – আত্মােপলব্ধি
কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর কখনােই জ্গদবিমুখ ছিলেন না। তিনি জগৎ ও জীবনের রূঢ় বাস্তবতা ও সত্য স্বরূপকে কখনও ভুলে যাননি, ত্যাগও করেননি। মৃত্যুপথযাত্রী কবি মৃত্যুর মুখােমুখি দাঁড়িয়ে জগৎ ও জীবনকে সত্য হিসেবে দেখেছেন। আর সেজন্যই সত্যদ্রষ্টা ঋষি কবির কাছে জগৎ স্বপ্ন নয়। কবি দুঃখের ও মৃত্যুশােকের আঁধার রাত্রি পার হয়ে এসে রক্তের অক্ষরে আঁকা আপনার রূপ প্রত্যক্ষ করেছেন। এ তাঁর দুঃখের কঠিন তপস্যায় উত্তীর্ণ আত্মােপলব্ধি।
সত্যোপলব্ধি
রাতের আঁধার সরিয়ে ভােরের আলাে জগদ্বাসীর কাছে আশ্বাস এনে দেয়। সে দেখায় পৃথিবীর বাস্তব রূপ, সত্য রূপ। সত্য কঠিন, কারণ অনেক দুঃখের তপস্যায় উত্তীর্ণ হয়ে তবে সত্যদর্শনের সিদ্ধিলাভ হয়। তাই কঠিনকে কবি রবীন্দ্রনাথ ভালােবাসেন। ভালােবাসেন বলেই ওই কঠিনের জন্য জীবনভর সবকিছু দুঃসহ কাজে হাত দিয়েছিলেন। আর সেজন্যই চলেছিল জীবনভর দুঃখের তপস্যা। সুতীব্র বেদনা আর আঘাতের মতাে কঠিন পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার সংগ্রাম। এভাবেই তাে দুঃখের মধ্য দিয়ে সিদ্ধিলাভ ঘটে, চরম সত্যোপলদ্ধি হয়।
মৃত্যুতে আত্মসমর্পণে প্রয়ার্সী
এই সত্যোপলদ্ধি ও সত্যদর্শনই কবিকে দিয়েছে মৃত্যুভয় জয়ের দুর্জয় শক্তি। সত্যদ্রষ্টাnঋষি কবি তাই পরম নিশ্চিন্তে মৃত্যুর হাতে নিজেকে পরিপূর্ণভাবে সঁপে দেওয়ার জন্য প্রয়াসী ও প্রস্তুত।

1. একাদশ শ্রেণি বাংলা বিষয়

2. একাদশ শ্রেণি “SAQ” বিষয় ইংরেজি

3. দ্বাদশ শ্রেণী ইংরেজি বিষয়

4. রূপনাৱানেৱ কূলে কবিতার বড় প্রশ্ন এবং উত্তর (উচ্চমাধ্যমিক)

5. রাষ্ট্রবিজ্ঞান দ্বাদশ শ্রেণী

6. দ্বাদশ শ্রেণীর ইতিহাস বিষয়

7. দ্বাদশ শ্রেণী ভূগোল বিষয়

8. দ্বাদশ শ্রেণী ইংরেজি বিষয়

9. কম্পিউটার অ্যাপ্লিকেশন বিষয় দ্বাদশ শ্রেণি

10. একাদশ শ্রেণি বিষয় ইংরেজি

12. উচ্চমাধ্যমিক”শিক্ষা বিজ্ঞান বিষয় এর (SAQ)” অধ্যায়(1) “শিখন(Learning)”

13. উচ্চমাধ্যমিক”শিক্ষা বিজ্ঞান বিশ্বের বড় প্রশ্ন এবং উত্তর” অধ্যায়(1) “শিখন(Learning)”

14. উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান বিষয়

15. CLASS 12 BENGALI MCQ

http://wbanswer.com