কলকাতা বিজ্ঞান কলেজ কীভাবে প্রতিষ্ঠিত হয় তা বিশ্লেষণ করো।

কলকাতা বিজ্ঞান কলেজ কীভাবে প্রতিষ্ঠিত হয় তা বিশ্লেষণ করো।
উত্তর : ভূমিকা : বিংশ শতকে ও সরকারি উদ্যোগ বিজ্ঞানচর্চা ও কারিগরি শিক্ষার পর্যাপ্ত প্রসার ঘটেনি; তাই বিশিষ্ট আইনজীবী তারকনাথ পালিত ও জাতীয়তাবাদী নেতা রাসবিহারী ঘোষের উদ্যোগে কলকাতায় একটি বিজ্ঞান কলেজ প্রতিষ্ঠিত হয় (২৯ মার্চ, ১৯১৪ খ্রিস্টাব্দ)।
উদ্দেশ্য : ব্রিটিশ কর্মচারীদের ও চিকিৎসার জন্য হাসপাতাল প্রতিষ্ঠানের প্রয়োজন ছিল। এই উদ্দেশ্যকে সামনে কলকাতা মেডিকেল কলেজ প্রতিষ্ঠার চিন্তা করা হয়। এছাড়া নেটিভদের চিকিৎসার বিষয়টিও প্রাধান্য পেয়েছিল।
ভাষা মাধ্যম : প্রাচ্যবিদ্যায় বিশারদ ড. টাইটলার চেয়েছিলেন এদেশীয় ভাষায় পশ্চিমিধারার চিকিৎসাবিদ্যা শিক্ষা দেওয়া হোক কিন্তু আলেকজান্ডার ডাফ চেয়েছিলেন পশ্চিমি মিশন ইংরেজি ভাষার মাধ্যমে দেওয়া উচিত।
গভর্নর জেনারেলের ঘোষণা : কমিটির রিপোর্টকে খতিয়ে দেখে ১৮৩৫ খ্রিস্টাব্দের ২৪ জানুয়ারি গভর্নর জেনারেল এক নির্দেশনামা বলে কলকাতা মেডিকেল কলেজ প্রতিষ্ঠার কথা ঘোষণা করলেন।
ভর্তির যোগ্যতা : প্রতিষ্ঠাবর্ষে ৫০ জন শিক্ষার্থী নিয়ে মেডিক্যাল কলেজের যাত্রা শুরু হল। জাতি ধর্ম নির্বিশেষে ইংরেজি ও বাংলা বা হিন্দুস্থানি ভাষা জানা ১৪-২০ বছর বয়স্ককে ছাত্র হিসাবে ভরতির সুযোগ দেওয়া হবে।
পাঠ্য বিষয় : কলকাতা মেডিকেল কলেজের প্রারস্ভিক পর্বের ছাত্রদের আ্যানাটমি, সার্জাটমি সার্জারি, ওষুধ প্রয়োগ ও ওষুধ তৈরি বিষয়ে শিখতে হত। এ ছাড়া হাতেকলমে লেখার জন্য ছাত্রদের জেনারেল হাসপাতাল ঘুরে ব্যাধি সম্পর্কে সচেতন করা হয়।

মূল্যায়ন : সকল অধ্যাপকের প্রচেষ্টায় এখানে বিশ্বমানের শিক্ষাদান ব্যবস্থা গড়ে ওঠে। শিক্ষার্থীরা এই কলেজ থেকে যথেষ্ট সহায়তা পেয়ে বিজ্ঞানের মৌলিক গবেষণার কাজে এগিয়ে যায়।