উনিশ শতকে বাংলার নবজাগরণের প্রধান ধারাগুলি কী ছিল?

উনিশ শতকে বাংলার নবজাগরণের প্রধান ধারাগুলি কী ছিল?

Madhyamik History
Madhyamik History SAQ

উত্তর:-
বাংলার নবজাগরণের প্রধান ধারাসমূহ

ভূমিকা: উনিশ শতকে বাংলায় আধুনিক পাশ্চাত্য শিক্ষার প্রসার ঘটে। এর প্রভাবে এই শতকে বাংলায় শিক্ষা, সংস্কৃতি, শিল্পকলা, রাজনীতি, ধর্ম, সমাজ, প্রভৃতি বিভিন্ন ক্ষেত্রে অভূতপূর্ব। অগ্রগতি লক্ষ করা যায়। এই অগ্রগতি সাধারণভাবে “উনিশ শতকে বাংলার নবজাগরণ’ নামে পরিচিত। এই নবজাগরণের প্রধান ধারাগুলি হল নিম্নরূপ-
[1] প্রাচ্য-পুনরুজ্জীবনবাদী ধারা: উনিশ শতকে বাংলার নবজাগরণের একটি অন্যতম ধারা হল বাংলার সুপ্রাচীন ও গৌরবময় ঐতিহ্যের পুনরুদ্ধার। এই প্রাচ্য- পুনরুজ্জীবনবাদী ধারার জাগরণে নেতৃত্ব দিয়েছিলেন সনাতনপন্থী প্রগতিশীল মানসিকতার ব্যক্তিরা। এঁদের মধ্যে উল্লেখযােগ্য ছিলেন রাধাকান্ত দেব, মৃত্যুঞ্জয় বিদ্যালঙ্কার, হরিশচন্দ্র মুখােপাধ্যায় প্রমুখ। তাদের লক্ষ্য ছিল প্রাচ্যের সুপ্রাচীন গৌরবময় ঐতিহ্যের যথার্থ পুনরুজ্জীবন ঘটানাে।
[2] পাশ্চাত্য যুক্তিবাদী ধারা : কেউ কেউ প্রাচ্যের সবকিছু প্রগতিশীলতা অস্বীকার করে পাশ্চাত্যের সভ্যতার অনুকরণে বাংলার সমাজ-সংস্কৃতির উন্নতি ঘটানাের পরিকল্পনা করেন। পাশ্চাত্য যুক্তিবাদী ধারার মুখপাত্র ছিল নব্যবঙ্গ গােষ্ঠী। তাদের লক্ষ্য ছিল—প্রাচ্যের পশ্চাদপদ সভ্যতা-সংস্কৃতিকে সম্পূর্ণ বর্জন করে পাশ্চাত্যের যুক্তিবাদকে সম্পূর্ণভাবে গ্রহণ করা।

[3] সমন্বয়বাদী ধারা; উক্ত দুটি ধারার মধ্যবর্তী স্তরে একটি সমন্বয়বাদী ধারার উদ্ভব ঘটেছিল। তৃতীয় এই ধারার নেতৃত্বে ছিলেন রামমােহন রায়, বিদ্যাসাগর প্রমুখ। তাঁরা প্রাচ্যের মহৎ বিষয়গুলির সঙ্গে পাশ্চাত্যের মহৎ বিষয়গুলির সমন্বয় ঘটিয়ে বাংলার সাংস্কৃতিক ক্ষেত্রে উন্নতি ঘটাতে চেয়েছিলেন।


[sc name=”last”]