ইতিহাসের উপাদান হিসাবে “বঙ্গদশনের” গুরুত্ব নিয় করো।-অথবা- বঙ্গদশন পত্রিকার গুরুত্ব লেখো।

ইতিহাসের উপাদান হিসাবে “বঙ্গদশনের” গুরুত্ব নিয় করো।
      অথবা
বঙ্গদশন পত্রিকার গুরুত্ব লেখো।
উত্তর : ভূমিকা : বাংলাদেশে উনবিংশ শতাব্দীতে প্রচুর সাময়িক পত্র প্রকাশিত হতে থাকে, তৎকালীন সময়ের ইতিহাস রচনায় তাদের গুরুত্ব ব্যাপক, ঠিক এরকমই একটি উল্লেখযোগ্য পত্রিকার নাম “বঙাদর্শন”।

বঙ্াদর্শনের প্রকাশ : প্রথমে ১৮৭২ থ্রিঃ বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের অনুপ্রেরণায় এই পত্রিকা প্রকাশিত হয়। পরবর্তাঁতে এই পত্রিকার সম্পাদনার দায়িত্ব পালন করেন সপ্জীব চ্ন্দ্র।

কৃষক স্বার্থ সংরক্ষণ : চিরস্থায়ী বন্দোবস্ত ও জমিদারি প্রথার কারণে কৃষক-স্বার্থ নষ্ট হলে “বঙ্গদর্শন’-এ কৃষক স্বার্থ সংরক্ষণের কথা প্রকাশ করা হয়।
  উদারপন্থী বাঙালির পত্রিকা : বঙ্গদর্শন ছিল মধ্যবিত্ত উদারপন্থী বাঙালির পত্রিকা, বঙ্কিমচন্দ্রের ‘কমলাকান্তের দপ্তর’ এই পত্রিকায় প্রকাশিত হয় এবং শুধু বঙ্কিমচন্দ্র নন তখনকার বিখ্যাত লেখক চন্দ্রনাথ বসু, রামদাস সেন, দীনবন্ধু মিত্র প্রমুখদের রচনা প্রকাশ পেত “বঙ্গদর্শন পত্রিকায়

ইতিহাসের উপাদান : সুযোগ্য সম্পাদক ও প্রখ্যাত লেখকদের অবদানে এই পত্রিকায় তৎকালীন সামাজিক অবস্থা, রাজনৈতিক অবস্থা, ধর্মচিত্তা প্রভৃতি বিষয় সম্পর্কিত প্রবন্ধ প্রকাশিত হত। ব্রিটিশ সরকার ও বাংলার অভিজাত সম্প্রদায়ের অত্যচার নিয়েও লেখা হতে থাকে তাই এই পত্রিকা সেই সময়কার ইতিহাস রচনার বিশেষ উপাদান।


উপসংহার : বঙ্গদর্শন পত্রিকা তখনকার বাঙালির মনে বিরাট প্রভাব ফেলেছিল। গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুর ও বিপিনচন্দ্র পাল-এর পত্রিকা সম্পর্কে যে উস্তি তার থেকেও এই ধরাণাই স্পষ্ট হয়।