অহিংস-অসহযােগ আন্দোলনে নারী সমাজের ভূমিকা আলােচনা করাে। মান-৪

Madhyamik History Notes

বিশ্লেষণধর্মী প্রশ্নোত্তর : প্রশ্নমান-৪

২। অহিংস-অসহযােগ আন্দোলনে নারী সমাজের ভূমিকা আলােচনা করাে।

উ: মহাত্মা গান্ধির নেতৃত্বে ১৯২০ খ্রিস্টাব্দে অহিংস- সত্যাগ্রত্নে নীতির উপর ভিত্তি করে যে আন্দোলন সংঘটিত হয়েছিল তা অহিংস-অসহযােগ আন্দোলন নামে পরিচিত। এই আন্দোলনে বাংলা তথা ভারতবর্ষের নারীরা অংশগ্রহণের মাধ্যমে আন্দোলনকে সক্রিয় করে তুলেছিলেন। বিভিন্ন ধারায় নারী সমাজ এই আন্দোলনে যুক্ত হয়ে পড়েছিলেন। যথা ।

(ক) বিলাতি পণ্য বর্জনের ক্ষেত্রে অসহযােগ আন্দোলনে নারীরা সক্রিয় ভূমিকা নিয়েছিলেন এবং  মিছিল, মিটিং ও পিকেটিং-এ সক্রিয় অংশগ্রহণ করেছিলেন। এই আন্দোলনে উল্লেখযােগ্য নারী নেতৃবৃন্দ হলেন সুনীতি দেবী; বাসন্তী দেবী, নেলী । সেনগুপ্ত, কমলা নেহেরু, জ্যোতির্ময়ী গাঙ্গুলী প্রমুখ।

(খ) স্বদেশী প্রচারের ক্ষেত্রে নারী সমাজ চরকায় সুতাে কাটা, কাপড় বােনা এবং তিলক-স্বরাজ তহবিল’ এ
নিজেদের অর্থ, অলংকার দান করা কিংবা উর্মিলা দেবীর উদ্যোগে ‘নারী কর্ম মন্দিরের সদস্যদের কলকাতায় ! আইন অমান্য করা প্রভৃতি কর্মসূচি সম্পন্ন হয়েছিল।

(গ) প্রিন্স অব ওয়েলসের ভারত সফরকালে বােম্বাইতে বহু নারী বিক্ষোভ দেখিয়েছিলেন। ১লকাতাতেও অনুরূপ বিক্ষোভ দেখিয়ে বাসন্তী দেবী; নির্মলা দেবী, সুনীতি দেবী প্রমুখ কারাবরণ করেছিলেন এবং নেলী
সেনগুপ্ত ১৯২২ খ্রিস্টাব্দে স্টিমার ধর্মঘটে নেতৃত্ব দিয়েছিলেন।

(ঘ) বিভিন্ন প্রতিষ্ঠান তৈরি করে, যেমন -সরলা দেবীর লক্ষ্মীর ভাণ্ডার প্রতিষ্ঠা সহ নিজের বাড়িতে বিপ্লববাদ প্রসারে আখড়া গড়ে তােলা, বীরাষ্টমী ব্রত’, ‘প্রতাপাদিত্য উৎসব পালন করা ইত্যাদি ছাড়াও
বিদেশি পণ্য দ্রব্য বয়কটে মেয়েদের উদবুদ্ধ করা এবং পিকেটিং-এ অংশগ্রহণ করা প্রভৃতি সম্পন্ন হয়েছিল। এর মাধ্যমে নারী সমাজ তাদের স্বকীয়তা বজায় রাখতে পেরেছিল।

সমালােচনা : এই আন্দোলনের নেতিবাচক দিক হল সমাজের নিম্ন শ্রেণির মহিলা কিংবা মুসলিম সম্প্রদায়ের মহিলাদের তেমন একটা অংশগ্রহণ লক্ষ্য করা যায়নি। তবে শহরের উচ্চবিত্ত ও মধ্যবিত্ত শ্রেণির মহিলারা এই আন্দোলনে অংশ নিয়েছিলেন। আসলে নারী সমাজ নারী আন্দোলনের কর্মসূচি সম্পর্কে তেমন অবগত  ”ছিলেন না। তবে সেই সময়ের প্রেক্ষাপটে এই আন্দোলনে নারী সমাজের এগিয়ে আসা অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল বলে মনে করা যায়।


[su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”10″ tax_term=”1090″ order=”desc”]