শিক্ষামনােবিদ গ্যাগনির মত অনুসারে শিখনের প্রকারভেদ আলােচনা করাে।{8}

education উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান বিষয় উচ্চমাধ্যমিক''শিক্ষা বিজ্ঞান বিশ্বের বড় প্রশ্ন এবং উত্তর'' অধ্যায়(1) "শিখন(Learning)"

উত্তর:-

শিক্ষা-মনােবিদ গ্যাগনির মত অনুসারে শিখনের প্রকারভেদ

আমেরিকার বিশিষ্ট শিক্ষামনােবিদ রবার্ট এম গ্যাগনি (Robert M. Gagne) 1956 সালে ব্যক্তির মানসিক প্রক্রিয়াসমূহের জটিলতার স্তর অনুযায়ী শিখনের প্রকারভেদ সম্পর্কে অভিমত প্রকাশ করেন। তিনি শিখনের আটটি প্রধান প্রকার চিহ্নিত করেন এবং সেগুলিকে একটি বিশেষ সজ্জাক্রম (hierarchy) অনুযায়ী বিন্যস্ত করেন। গ্যাগনির মতে, এই শ্রেণিবিন্যাসে উচ্চ পর্যায়ের (higher orders) শিখন নিম্নস্তরের শিখনের ওপর প্রতিষ্ঠিত এবং এদের উৎকর্ষের জন্য পূর্ববর্তী শিখনের জ্ঞান অপরিহার্য। এই আট ধরনের শিখনের মধ্যে প্রথম চারটি (এক থেকে চার পর্যন্ত) পর্যায় মূলত শিখনের আচরণগত দৃষ্টিভঙ্গিকে সূচিত করে। অন্যদিকে, অপর চারটি (পাঁচ থেকে আট পর্যন্ত) পর্যায় শিখনের প্রজ্ঞামূলক দৃষ্টিভঙ্গিকে সূচিত করে।

নীচে গ্যাগনির আট প্রকার শিখন সম্পর্কে আলােচনা করা হল—
1.) সংকেত শিখন: এটি সবচেয়ে সরল প্রকৃতির শিখন। এটিকে সর্বপ্রথম বর্ণনা করেন আচরণবাদী মনােবিদ প্যাভলভ (Pavlov)। এটি প্রকৃতপক্ষে ধ্রুপদি বা প্রাচীন অনুবর্তন (classical conditioning) জনিত শিখন। গৌণ বা কৃত্রিম বা বিকল্প উদ্দীপকের দ্বারা প্রাণীর স্বাভাবিক প্রতিক্রিয়া সৃষ্টির প্রক্রিয়াকে ধ্রুপদি বা প্রাচীন অনুবর্তন বলে। বর্ণ, শব্দ, নামতা ইত্যাদি শিখনে প্রাচীন অনুবর্তন তথা সংকেত শিখনের প্রভাব লক্ষ করা যায়। ব্যক্তির মধ্যে অভ্যাস গঠনে এই শিখনের বিশেষ অবদান
2.) উদ্দীপক-প্রতিক্রিয়া শিখন: এটি প্রকৃতপক্ষে এক প্রকার উন্নত ধরনের শিখন। এটি সক্রিয় বা অপারেন্ট অনুবর্তন না নামে পরিচিত। পরস্পর সম্পর্কিত একাধিক আচরণের মধ্য দিয়ে বাতি আচরণের দিকে নিয়ে যাওয়াই সক্রিয় অনুবর্তনের উদ্দেশ্য। এক্ষেত্রে প্রাণীর প্রতিক্রিয়া ঘটার পর শক্তিদায়ী উদ্দীপক ব্যবহার করা হয়। এই অনুবর্তনে প্রেষণা ও পুরস্কারের ওপর বেশি গুরুত্ব দেওয়া হয়। সক্রিয় অনুবর্তনের নীতি বর্তমানে শিক্ষাক্ষেত্রে নানাভাবে ব্যবহূত হচ্ছে। এগুলির মধ্যে উল্লেখযােগ্য হল— {1} পরিকল্পিত শিক্ষণ পদ্ধতি এবং {2} আচরণ সংশােধন কৌশল। এ ছাড়াও শক্তিদায়ী উদ্দীপকের সাহায্যে শিক্ষাভীতিকে দূর করা যায়। শিক্ষার্থীর আকাঙ্ক্ষিত আচরণকে তাৎক্ষণিক শক্তিদায়ী উদ্দীপকের মাধ্যমে শক্তিশালী করা যায়।
3.) শৃঙ্খলিতকরণ শিখন: এটি অত্যন্ত উন্নত মানের শিখন। এইপ্রকার শিখনের দ্বারা অতি জটিল চিন্তন কর্মসমন্বয় দক্ষতা (psycho-motor skill) অর্জিত হয়, যেমন— সাইকেল চালানাে বা পিয়ানাে বাজানাে ইত্যাদি।
4.) বাচনিক সংযোগসাধনমূলক শিখন: এটিও এক ধরনের শৃঙ্খলিতকরণ, যাতে বিভিন্ন উপাদানের মধ্যে সংযােগ সাধন করা হয়।
5.) বিনিশ্চয় শিখন: এইপ্রকার শিখনের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে সেই সকল সামর্থ্য বা দক্ষতা গড়ে তােলা হয়, যার দ্বারা তারা একই ধরনের এক গুচ্ছ উদ্দীপকের ক্ষেত্রে যথােপযুক্ত অথচ ভিন্ন ভিন্ন প্রতিক্রিয়া জানাতে পারে। এই ধরনের শিখন প্রক্রিয়া অত্যন্ত জটিল ও কঠিন।
6.) ধারণা শিখন: ধারণা হল কোনাে-একটি বস্তু সম্পর্কে সামগ্রিক জ্ঞান। ধারণা শিখনে কোনাে বস্তু বা বিষয়ের আলােচনার সময় সেগুলির সাধারণ বৈশিষ্ট্যের দিকে শিক্ষক শিক্ষার্থীদের দৃষ্টি আকর্ষণ করবেন।
7.) নিয়ম শিখন: এটি প্রকৃতপক্ষে অতি উচ্চমানের প্রজ্ঞামূলক শিক্ষাপদ্ধতি। এইজাতীয় শিখনের মাধ্যমে শিক্ষার্থীরা বিভিন্ন ধারণার মধ্যে নিবিড় সম্পর্ক খুঁজে পেতে সমর্থ হয়। এই জাতীয় শিখন ছাত্রছাত্রীদের সাধারণ নিয়মাবলি ও অন্যান্য বিভিন্ন প্রক্রিয়া সম্পর্কে অবহিত করে।
8.) সমস্যা সমাধানমূলক শিখন: সমস্যা সমাধানমূলক শিখন হল এক বিশেষ ধরনের শিখন পদ্ধতি, যার দ্বারা শিক্ষার্থী প্রয়ােজনমতাে প্রতিক্রিয়া জানানাের বা সাড়া দেওয়ার উপযুক্ত ধরনটি আবিষ্কার করতে পারে। মনােবিদদের মতে, এই ধরনের শিখন সব থেকে জটিল। গ্যাগনি সমস্যা সমাধান’-কে চিন্তন প্রক্রিয়ার সর্বোচ্চ স্তর হিসেবে চিহ্নিত করেছেন।

1. একাদশ শ্রেণি বাংলা বিষয়

2. একাদশ শ্রেণি “SAQ” বিষয় ইংরেজি

3. দ্বাদশ শ্রেণী ইংরেজি বিষয়

4. রূপনাৱানেৱ কূলে কবিতার বড় প্রশ্ন এবং উত্তর (উচ্চমাধ্যমিক)

5. রাষ্ট্রবিজ্ঞান দ্বাদশ শ্রেণী

6. দ্বাদশ শ্রেণীর ইতিহাস বিষয়

7. দ্বাদশ শ্রেণী ভূগোল বিষয়

8. দ্বাদশ শ্রেণী ইংরেজি বিষয়

9. কম্পিউটার অ্যাপ্লিকেশন বিষয় দ্বাদশ শ্রেণি

10. একাদশ শ্রেণি বিষয় ইংরেজি

12. উচ্চমাধ্যমিক”শিক্ষা বিজ্ঞান বিষয় এর (SAQ)” অধ্যায়(1) “শিখন(Learning)”

13. উচ্চমাধ্যমিক”শিক্ষা বিজ্ঞান বিশ্বের বড় প্রশ্ন এবং উত্তর” অধ্যায়(1) “শিখন(Learning)”

14. উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান বিষয়

15. CLASS 12 BENGALI MCQ

https://www.wbanswer.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *