তরুণ এব শিক্ষণীয়ঃ। কোমল হৃদয়ত্বাৎসর্বমেব তস্য হৃদি ভবতঙ্কিতম’– এই উক্তিটি কে করেছেন? উক্তিটির তাৎপর্য নিজের ভাষায় আললাচনা করাে। ( একাদশ শ্রেণির বিষয় সংস্কৃত)

রচনাধর্মী প্রশ্নোত্তর- মান ৮

প্রশ্ন:- তরুণ এব শিক্ষণীয়ঃ। কোমল হৃদয়ত্বাৎসর্বমেব তস্য হৃদি ভবতঙ্কিতম’– এই উক্তিটি কে করেছেন? উক্তিটির তাৎপর্য নিজের ভাষায় আললাচনা করাে। [8]

উ: শ্ৰীযতীন্দ্রবিমল চৌধুরী রচিত ‘ভারতবিবেক’ নাটকের প্রথম দৃশ্যে শ্রীরামকৃষ্ণ আলােচ্য উক্তিটি করেছেন। – ভক্ত সুরেন্দ্রনাথের কাছে মাতৃগীতি শােনার ইচ্ছা প্রকাশ করলেন শ্রীরামকৃষ্ণ। সুরেন্দ্রনাথ নরেনকে আনার জন্য যখন – ঘর থেকে বের হল তখন রামকৃষ্ণ এই উক্তিটি করেছিলেন। বিদ্যাচর্চার পাশাপাশি তিনি সংগীত নিপুণ – এই কথা শুনেই রামকৃষ্ণ বলেন তরুণ বয়সেই যথার্থ শিক্ষা সম্ভব। শিশু প্রবীণ বয়সে সব শিক্ষা গ্রহণ করা যায় না। সেই দিক থেকে আদর্শ সময় হল তরুণ বয়স। তরুণ বয়সে হৃদয় কোমল থাকে। তাই কোনাে শিক্ষণীয় বিষয় হৃদয়ে সহজেই অঙ্কিত হয়ে যায়। ভবিষ্যৎ মহীরূহের বীজ মানুষের তরুণ বয়সের কোমল হৃদয়েই স্থাপন করা উচিত। তরুণ নরেন সম্পর্কে রামকৃষ্ণ এই আশাই মনে বহন করেছিলেন। তাই নরেন্দ্র বয়সে তরুণ বলে শ্রীরামকৃষ্ণের আশা যে তাকে তিনি সব দিক দিয়েই এক যথার্থ উত্তর পুরুষ হিসাবে গড়ে তুলতে পারবেন। এই আশা যে তাঁর সফল হয়েছিল তা ভবিষ্যতের ভারতবর্ষই প্রমাণ করে দেখিয়েছে।

1. একাদশ শ্রেণি বাংলা বিষয়

2. একাদশ শ্রেণি “SAQ” বিষয় ইংরেজি

3. দ্বাদশ শ্রেণী ইংরেজি বিষয়

4. রূপনাৱানেৱ কূলে কবিতার বড় প্রশ্ন এবং উত্তর (উচ্চমাধ্যমিক)

5. রাষ্ট্রবিজ্ঞান দ্বাদশ শ্রেণী

6. দ্বাদশ শ্রেণীর ইতিহাস বিষয়

7. দ্বাদশ শ্রেণী ভূগোল বিষয়

8. দ্বাদশ শ্রেণী ইংরেজি বিষয়

9. কম্পিউটার অ্যাপ্লিকেশন বিষয় দ্বাদশ শ্রেণি

10. একাদশ শ্রেণি বিষয় ইংরেজি

12. উচ্চমাধ্যমিক”শিক্ষা বিজ্ঞান বিষয় এর (SAQ)” অধ্যায়(1) “শিখন(Learning)”

13. উচ্চমাধ্যমিক”শিক্ষা বিজ্ঞান বিশ্বের বড় প্রশ্ন এবং উত্তর” অধ্যায়(1) “শিখন(Learning)”

14. উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান বিষয়

15. CLASS 12 BENGALI MCQ

http://wbanswer.com