ভারতছাড়াে আন্দোলনে নারীদের

টীকা লেখাে: বি.ভি.বা বেঙ্গল ভলান্টিয়ার্স | Madhyamik History Notes | প্রশ্নমান-৪

Madhyamik History Notes

বিশ্লেষণধর্মী প্রশ্নোত্তর : প্রশ্নমান-৪

৯। টীকা লেখাে :বি. ভি. বা বেঙ্গল ভলান্টিয়ার্স

উ: ভূমিকা : ১৯২৫ থেকে ১৯৩৪ খ্রিস্টাব্দে পর্যন্ত ভারতের নানা স্থানে সন্ত্রাসবাদী বিপ্লবী কার্যকলাপ প্রবল হয়ে ওঠে এবং এক্ষেত্রে গড়ে ওঠা সংগঠনগুলির অন্যতম হল বি.ভি, বা বেঙ্গল ভলান্টিয়ার্স।
প্রতিষ্ঠা : ১৯২৮ খ্রিস্টাব্দে হেমচন্দ্র ঘােষের নেতৃত্বে গঠিত হয় ‘বেঙ্গল ভলান্টিয়ার্স’ বা ‘বি.ভি দল।
সদস্য : এই দলের সদস্যদের মধ্যে উল্লেখযােগ্য ছিলেন সত্য গুপ্ত, গণেশ ঘােষ, অনন্ত সিং, লােকনাথ বল, সূর্য সেন, বিনয় বসু, বাদল গুপ্ত, দীনেশ গুপ্ত, সুরেন্দ্রমােহন ঘােষ প্রমুখ।
কার্যাবলি : এই গােষ্ঠীর কার্যাবলি নিম্নরূপ –
(i) অভিবাদন প্রদর্শন: এই গােষ্ঠীর সদস্যরা কলকাতায় অনুষ্ঠিত জাতীয় কংগ্রেসের অধিবেশনের সভাপতি মতিলাল নেহরুকে অভিবাদন জানায়।
(ii) অপারেশন ফ্রিডম : এই গােষ্ঠী ভারতের বিভিন্ন জেলে বন্দিদের ওপর পুলিশি অত্যাচারের প্রতিবাদ জানায় এবং এই উদ্দেশ্যে ‘অপারেশন ফ্রিডম’ চালু করে।
(iii) সােম্যান হত্যা : এই দলের সদস্য বিনয় বসু বাংলা পুলিশের ইন্সপেক্টর জেনারেল পােম্যানকে হত্যা করেন (২৯ আগস্ট, ১৯৩০ খ্রিস্টাব্দে)।
অলিন্দ যুদ্ধ : বি ভি দলের অন্যতম সদস্য বিনয়কৃষ্ণ বসু, ১৯৩০ খ্রিস্টাব্দে ৮ ডিসেম্বর বি ভি দলের তিন তরুণ বিপ্লবী বিনয়কৃষ্ণ বসু, বাদল গুপ্ত এবং দীনেশ গুপ্ত অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে কলকাতার রাইটার্স বিল্ডিং-এ এক দুঃসাহসিক অভিযান চালান। তাঁরা কারাবিভাগের কুখ্যাত ইন্সপেক্টর জেনারেল সিম্পসনকে গুলি করে হত্যা করেন। কিন্তু কলকাতার পুলিশ কমিশনার চার্লস টেগার্ট ওই তিন বিপ্লবীর ওপর আক্রমণ চালালে তাঁদের অভিযান ব্যর্থ হয়।
উপসংহার : গান্ধিজি বি ভি দলের কার্যকলাপকে কলকাতার পার্ক সার্কাসের সার্কাস’ বলে অভিহিত করলেও তা ছিল বাংলার সশস্ত্র বৈপ্লবিক আন্দোলনের ক্ষেত্রে আত্মত্যাগের এক স্মরণীয় দৃষ্টান্ত।

RECENT POST

LATEST POST