ওয়াকর্স অ্যান্ড পেজেন্টস্ পার্টি সম্পর্কে আলােচনা করাে।_অথবা_ ।টীকা লেখাে : ওয়াকর্স অ্যান্ড পেজেন্টস্ পার্টি।

ওয়াকর্স অ্যান্ড পেজেন্টস্ পার্টি সম্পর্কে আলােচনা করাে।
           অথবা ।
টীকা লেখাে : ওয়াকর্স অ্যান্ড পেজেন্টস্ পার্টি।
 

উত্তর : ভূমিকা : ব্রিটিশ-বিরােধী আন্দোলনকে শক্তিশালী করার ব্যাপারে ‘ওয়ার্কস অ্যান্ড পেজেন্টস পার্টি’ শ্রমিক ও কৃষকদের সংঘবদ্ধ করে এক গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে।

 

উদ্ভব : প্রথম বিশ্বযুদ্ধের পরবর্তীকালে ভারতে ব্যাপক হারে শ্রমিক অসন্তোষ দেখা দেয়। এবং সরাসরিভাবে কাজ করার ব্যাপারে কমিউনিস্ট পার্টির নানা অসুবিধা থাকায়তারা শ্রমিক ও কৃষকদের স্বার্থে ১৯২৫ খ্রিঃ ১ নভেম্বর ‘দি লেবার স্বরাজ পার্টি অব দি ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস’ নামে কলকাতায় একটি সংগঠন গড়ে তােলা হয় পরে এর নাম পরিবর্তন করে রাখা হয় ওয়ার্কস অ্যান্ড পেজেন্টস পাটি।

সর্বভারতীয় দল : ‘ওয়ার্কস অ্যান্ড পেজেন্টস পাটি’-র অনুরূপ বােম্বাই, পাঞ্জাব। প্রভৃতি স্থানেও গড়ে ওঠে। এইভাবে ভারতের বিভিন্ন জায়গার শ্রমিক ও কৃষকদের দল গড়ে উঠতে থাকলে নেতারা এর জন্য কলকাতার একটি সর্বভারতীয় দল সম্মেলন আহ্বান করেন।
 
দাবি : এই দলের দাবিসমূহ হল—(ক) জমিদারি প্রথার অবসান, (খ) শ্রমিক ও কৃষকদের স্বার্থরক্ষা করা, (গ) পূর্ণ স্বাধীনতা প্রভৃতি।
 
নারী নেতৃত্ব : এই আন্দোলনে যেসব নারীরা নেতৃত্ব দেন তাদের মধ্যে উল্লেখযােগ্য ভূমিকা নেন তারা হলেন মনিবেন প্যাটেল, সারদা মেহতা, মিঠুরেন প্যাটেল প্রমুখরা।
 
উপসংহার : আন্দোলনের ব্যাপকতায় বিচলিত সরকার একটি তদন্ত কমিশন বসালে সেই কমিশন খাজনা বৃদ্ধিকে ৬.০৩ শতাংশ বৃদ্ধি করে। অবশেষে কৃষকরাও খাজনা দিতে সম্মত হলে বারদৌলি সত্যাগ্রহের পরিসমাপ্তি ঘটে।